আজ থেকে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী সীতাকুণ্ড শিব চতুর্দশী মেলা

0

কামরুল ইসলাম দুলু, সীতাকুন্ডঃঃ হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান সীতাকুণ্ডে আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী শিবচতুর্দশী মেলা। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। মেলা উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন গীতাযজ্ঞ, নামসংকীর্তন, ধর্মসভা ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

মূল মেলা তিন দিন (১৩-১৫ ফেব্রুয়ারি) হলেও প্রায় ১৫ দিন পর্যন্ত এই মেলা চলবে। প্রতি বছর এ মেলা চলাকালে সময় সীতাকুণ্ডের চন্দ্রনাথ
দর্শনের জন্য ভারত, নেপাল, শ্রীলংকাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে পুণ্যার্থীরা ছুটে আসেন। মেলায় প্রতিবারের ন্যায় এবারও লক্ষ লক্ষ লোকের সমাগম ঘটবে বলে জানান মেলা কমিটি।

শিবচতুর্দশী মেলা সুন্দর, সুশৃঙ্খল, সমন্বয় ও সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য প্রতিবছরের ন্যায় এবারও ১৯৭ সদস্য বিশিষ্ট সীতাকুণ্ড মেলা কেন্দ্রিয় কমিটি গঠন করা হয়েছে।

ব্যাস কুন্ডে পূর্ণার্থীদের প্রার্থনা
                                   সীতাকুন্ড চন্দ্রনাথ ধামে ব্যাস কুন্ডে পূর্ণার্থীদের প্রার্থনা

চট্টগ্রাম জেলা প্রশাসক পদাধিকার বলে এ কমিটির সভাপতির দায়িত্ব পালন করে থাকেন। এছাড়াও উপজেলা নির্বাহী অফিসার নাজমুল ইসলাম ভূইয়াকে সভাপতি করে ১০১ সদস্য বিশিষ্ট মেলা কার্যনিবার্হী কমিটি গঠন করা হয়েছে।

মেলার সার্বিক আইন-শৃংখলা রক্ষার জন্যে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইফতেখার হাসানের নেতৃত্বে ৩০০ জন পুলিশ সদস্য এবং ৩০ জন মহিলা আনসার-ভিডিপি সদস্য মেলা চলাকালীন সার্বক্ষণিকভাবে নিয়োজিত থাকবে। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় পাঁচ শতাধিক স্বেচ্ছাসেবক তীর্থ যাত্রীদের সহায়তাদানে সার্বক্ষণিক নিয়োজিত থাকবে বলে জানান মেলা কমিটি।

মেলা কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী জানান, মেলায় তীর্থ যাত্রীদের আগমনের সুবিধার্থে তুর্ণা নিশিতা, সুর্বণ এক্সপ্রেস, মহানগর প্রভাতীসহ অন্যান্য ট্রেন সমূহের যাত্রার ক্ষেত্রে সীতাকুণ্ডে ৩ মিনিট যাত্রা বিরতি করবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.