চট্টগ্রামে প্রবাসী সহায়তা ডেস্ক উদ্বোধন

0

কারেন্ট টাইমসঃ চট্টগ্রামে প্রবাসীদের জন্য ‘প্রবাসী সহায়তা’ ডেস্ক খোলা হয়েছে। এ ডেস্ক উদ্বোধন করে চট্টগ্রাম পুলিশ সুপার নুরে আলম মিনা বলেছেন যে কোন সহায়তার প্রয়োজন হলে পুলিশের সাথে সরাসরি যোগাযোগ করার জন্য পরামর্শ  দিয়েছেন।

আজ শনিবার (৫ জানুয়ারি) বিকেলে হালিশহরে জেলা পুলিশ লাইন্সের পুলিশ সিভিক সেন্টারে ‘প্রবাসী সহায়তা ডেস্ক’ উদ্বোধন শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন পরামর্শ দেন।

পুলিশ সুপার নুরেআলম মিনা বলেন, আপনারা প্রবাসীরা কোনো সমস্যায় পড়লে বা আপনাদের পরিবার দেশে কোনো বিপদে পড়লে পুলিশের সঙ্গে সরাসরি যোগাযোগ করবেন। কোনো মাধ্যম দরকার হয়না আমাদের সঙ্গে যোগাযোগ করতে হলে। অনেক প্রবাসী এই বিষয়টি বুঝেন না।

তিনি বলেন, প্রবাসীদের সহযোগিতার জন্য পুলিশ সদর দফতরে প্রবাসী সহায়তা ডেস্ক আছে। পুলিশ সদর দফতর থেকে বিভিন্ন কার্যালয় ঘুরে প্রবাসীদের অভিযোগ-সমস্যাগুলো মাঠ পর্যায়ে আমাদের কাছে আসতে অনেক টাইম লাগে।

নুরেআলম মিনা বলেন, গ্রামগঞ্জে কিছু দুষ্টচক্র আছে, কিছু সিন্ডিকেট আছে যারা প্রবাসীদের জমি গ্রাস করে, সম্পত্তি আত্মসাতের চেষ্টা করে। এই চক্র প্রবাসীদের পরিবারকে বিভিন্নভাবে হয়রানি করে। আমাদের পুলিশ সদস্যরা পেশাদার। কিন্তু গুটিকয়েক সদস্য ওই দুষ্টচক্রের সঙ্গে মিশে প্রবাসীদের হয়রানি করে। এই হেল্প ডেস্ক চালুর ফলে সেই ধরনের কোনো অভিযোগ পেলে আমরা দ্রুত প্রতিকার করব।

আলোচনা সভায় বক্তব্যকালে চট্টগ্রাম সমিতি ওমানের সভাপতি মো. ইয়াছিন চৌধুরী, বঙ্গবন্ধু পরিষদ ওমানের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন ও প্রবাসী মোসাদ্দেক চৌধুরী অভিযোগ করেন- চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ইয়াবাসহ বিভিন্ন মাদক পাচার হচ্ছে।

চট্টগ্রাম সমিতি ওমানের সভাপতি মো. ইয়াছিন চৌধুরী বলেন, কিছু কিছু প্রবাসীর মাধ্যমে বাংলাদেশ থেকে ড্রাগের চালান যায় ওমানে। বিমানবন্দরে কর্মরত ইমিগ্রেশন কর্মকর্তা ও কাস্টমস কর্মকর্তাদের যোগসাজসে এসব অপকর্ম করে চোরাকারবারীরা। তাদের কারনে বিদেশে বাংলাদেশের সুনাম নষ্ট হচ্ছে।

প্রবাসী সহায়তা ডেস্ক’ উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা।মো. ইয়াছিন চৌধুরী বলেন, ‘বুঝতে পারিনা মাদকের চালান চট্টগ্রাম বা ঢাকা বিমানবন্দর দিয়ে কিভাবে পার হচ্ছে? সেগুলো ওমান পর্যন্ত কিভাবে যাচ্ছে, তাহলে কি দেশের বিমানবন্দরে তল্লাশি সঠিকভাবে হচ্ছে না? আমরা বাংলাদেশি যারা সেখানে আছি, আমাদের লজ্জায় পড়তে হচ্ছে।

পুলিশ সুপার নুরেআলম মিনা পুলিশের ঊধ্বতন কর্মকর্তা ও সংশ্লিষ্ট দফতরে চিঠি দিয়ে অবহিত করে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানাবেন বলে জানান।

প্রত্যেক উপজেলায় একটি করে প্রবাসী হেল্প ডেস্ক চালুর দাবি জানিয়েছেন আবুধাবী বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ইফতেখার হোসেন বাবুল। ইফতেখার হোসেন বাবুল বলেন, প্রবাসীরা এদেশের রেমিটেন্স বাড়াতে মুখ্য ভুমিকা রাখেন। প্রবাসীদের কল্যাণে ও তাদের সহযোগিতা করতে অনেক আগে থেকে উপজেলাভিত্তিক একটি করে প্রবাসী সহায়তা ডেস্ক চালুর দাবি জানিয়ে আসছি। জেলা পুলিশের চালু হওয়া সহায়তা ডেস্কের মাধ্যমে এখন থেকে সহযোগিতা পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পুলিশ সুপার নুরেআলম মিনা বলেন, রাজনৈতিক মতাদর্শ বিবেচনা না করে প্রবাসীদের সেবা দেওয়া আমাদের কাজ। জেলা পুলিশ প্রবাসীদের সর্বাত্মক সহযোগিতা করবে। বিভিন্ন দেশে অবস্থান করা প্রবাসীদের সহায়তা দিতে চট্টগ্রাম জেলা পুলিশের উদ্যোগে শনিবার বিকেলে চালু করা হয় প্রবাসী সহায়তা ডেস্ক। প্রবাসী সহায়তা ডেস্কের মাধ্যমে ২৪ ঘণ্টা প্রবাসীরা বিভিন্ন সমস্যা জানাতে ও অভিযোগ করতে পারবেন।

ডেস্কের হটলাইন (০১৭৬৯৬৯৪২৭৪), ই-মেইল ([email protected] /[email protected]) ও ফ্যাক্স বার্তা (031-726866) এবং বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে অভিযোগ জানানো যাবে।

অতিরিক্ত পু্লিশ সুপার (সদর ও প্রশাসন) এ কে এম এমরান ভূঁঞার পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পু্লিশ সুপার (বিশেষ শাখা) মহিউদ্দীন মাহমুদ সোহেল, অতিরিক্ত পু্লিশ সুপার (দক্ষিণ) আফরুজুল হক টুটুল।

বক্তব্য রাখেন জাপান প্রবাসী গাজী হাবিব, কাতার প্রবাসী নুর মোহাম্মদ, কাতার বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক আবদুল জলিল, যংযুক্ত আরব আমিরাত প্রবাসী সেলিম উদ্দিন, নাছের তালুকদার, মো. আলাউদ্দিন ও ডা. নাজিম উদ্দিন।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.