চট্টগ্রামে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অনুপস্থিত ৬৪৩৫

0

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা 6 হাজার ৪৩৫ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। তবে পরীক্ষা সার্বিক ভাবে সম্পন্ন হয়েছে। আজ শুরু হওয়া শিক্ষার্থীদের ইংরেজী বিষয়ের পরীক্ষা ছিল সকাল ১১ টা থেকে। এবারে চট্টগ্রামের পরীক্ষার্থী ১ লাখ ৫২ হাজার ৫৫২ জন। চট্টগ্রামের ৩ হাজার ৭৯৪টি স্কুলের ১ লাখ ৫২ হাজার ৫৫২ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৭০ হাজার ৪৮৩ জন ছাত্র এবং ৮২ হাজার ৬৮ জন ছাত্রী রয়েছে।

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা সিটিনিউজকে বলেন, চট্টগ্রামে পরীক্ষার্থী সার্বিক ভাবে সুষ্টু হয়েছে। কোন শিক্ষার্থী বা শিক্ষক বহিষ্কার হয়নি। তবে শিক্ষার্থী অনুপস্থিত ছিল।এটি শিক্ষার্থীদের ভয় এবং অসুস্থতার কারনে হতে পারে।

তিনি বলেন, কেন্দ্রভিত্তিক প্রশ্নের প্যাকেট করা হয়েছে। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পরীক্ষা শুরুর ৫ মিনিট আগে কেন্দ্রে প্রশ্নের প্যাকেট খোলার নিদের্শনা রয়েছে। এছাড়াও পরীক্ষা সুষ্ঠভাবে সম্পাদনে সারাদেশের পরীক্ষা কেন্দ্র মনিটরিং করতে মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের ৩৮ জন কর্মকর্তাকে বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে।

এই দুই পরীক্ষায় দেশে মোট প্রায় ২৮ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছে। প্রতিবছরই নভেম্বরে এ পরীক্ষা হয় এবং ডিসেম্বরে ফল প্রকাশ করা হয়।

জাতীয় শিক্ষানীতি অনুযায়ী, প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত করার কথা। সে কারণে পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা উঠিয়ে দেওয়ার প্রস্তাব থাকলেও মন্ত্রিসভা তা নাকচ করে দেয়। ফলে মন্ত্রিসভায় পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চলতে থাকবে।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.