চুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় ডিজাইন প্রতিযোগিতা প্রথম বুয়েট

0

সিটি নিউজঃ চুয়েটের স্থাপত্য বিভাগের অহং’১৪ ব্যাচ আয়োজিত স্থাপত্য উৎসব ২০১৯ এর একটি অংশ ছিল আন্তঃবিশ্ববিদ্যালয় ডিজাইন প্রতিযোগিতা

দেশের স্থাপত্যের শিক্ষার্থীদের থেকে আইডিয়াভিত্তিক ডিজাইন আহ্বান করাই ছিল প্রতিযোগিতাটির মূল উদ্দেশ্য। অনলাইনে ডিজাইন জমা দেয়ার প্রক্রিয়া বিগত ২১ ফেব্রুয়ারি-২৮ মার্চের মধ্যে সম্পন্ন হয়। এক মাসে বাংলাদেশের ১৯টি স্থাপত্য স্কুল থেকে প্রায় ৬৫টি ডিজাইন জমা পড়েছিল।

চুয়েট স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক কানু কুমার দাশের সমন্বয়ে এই প্রতিযোগিতাটির বিচারকদের মধ্যে ছিলেন স্থপতি মো. আব্দুল্লাহ আল মাসুম, স্থপতি সৈয়দা জেরিনা হোসেন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের পরিচালক শিল্পী শায়লা শারমিন। প্রতিযোগিতাটির বিচারকার্য অনুষ্ঠিত হয় ৪ এপ্রিল ও ৮ এপ্রিল। বিচারকাজের মাধ্যমে ২০টি ডিজাইন বাছাই হয়। এ ২০টির মধ্যে প্রথম স্থান অধিকার করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টিম জাকিয়াত ফাতেমা জিতু ও আতিকুর রাহমান খান। দ্বিতীয় স্থান অধিকার করে চুয়েটের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাকিবুল ইসলাম সাগর। তৃতীয় স্থান অধিকার করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম মো. মোহাইমিন আলি খান ও ফারাহ নাজ নুসরাত।

এছাড়াও বাছাইকৃত ২০ এর মধ্যে আছে বুয়েট, রুয়েট, কুয়েট, চুয়েট, এআইইউবি, শাবিপ্রবি, সাউথইস্ট, লিডিং, স্ট্যামফোর্ড ও খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। জমাকৃত প্রকল্পসমূহ ছিল সৃজনশীল, সমসাময়িক, সুগভীর চিন্তাপ্রসূত এবং স্থাপত্য ও শৈল্পিক নান্দনিকতায় অপূর্ব।

প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয় ১১ এপ্রিল সকালে। বিচারক স্থপতি মো. আব্দুল্লাহ আল মাসুমের মাধ্যমে বাছাইকৃত ২০টি টিমকে সার্টিফিকেট প্রদান করা হয় যেখানে ১ম, ২য় ও ৩য় স্থানের পুরস্কার ছিল যথাক্রমে বিশ হাজার, দশ হাজার ও পাঁচ হাজার টাকা সম্মানী। প্রতিযোগিতায় সার্বিক পৃষ্ঠপোষকতায় ছিল রিফর্ম লিমিটেড ও স্টাইল লিভিং আর্কিটেক্টস। প্রতিযোগিতার কো অর্ডিনেটর ছিল স্থাপত্য উৎসবের আয়োজক ব্যাচের শিক্ষার্থী মো শাইয়িন কাদির ইফাজ, ফারহান ইশরাক ও রুবাইয়াত জান্নাত।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.