ট্রাম্প নববর্ষে উপহারের বদলে পেলেন হুমকি

0

আন্তর্জাতিক ডেস্কঃ ডোনাল্ট ট্রাম্প নববর্ষে উপহারের বদলে পেলেন হুমকি। নতুন বছরের প্রথম দিনেই আমেরিকাকে হুঁশিয়ারি দিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তিনি বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র তাদের আরোপ করা অবরোধ বজায় রাখলে পিয়ংইয়ং তাদের পরমাণু নিরস্ত্রীকরণ কর্মপন্থা পরিবর্তনের কথা বিবেচনা করতে পারে।

কূটনৈতিক সম্পর্কের অগ্রগতির ১২ মাস পর মঙ্গলবার নতুন বছর উপলক্ষ্যে দেওয়া ভাষণে দেশটির নেতা কিম জং উন এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

কিম বলেন, যুক্তরাষ্ট্র সমগ্র বিশ্বের সামনে করা তাদের প্রতিশ্রুতি রক্ষা না করে অবরোধের বিষয়ে জোর করলে এবং আমাদের ওপর চাপ বজায় রাখলে আমরা আগের অবস্থান থেকে সরে এসে আমাদের নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষার স্বার্থে নতুন পন্থার কথা বিবেচনা করতে পারি।

কিম গত জুনে সিঙ্গাপুরে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট টাম্পের সঙে তার সম্মেলনের কথা উল্লেখ করে বলেন, ওই সময় তিনি ‘ফলপ্রসূ’ আলোচনা এবং ‘গঠনমূলক মতবিনিময়’ করেন।

সিঙ্গাপুরের ওই সম্মেলনে এ দুই নেতা কোরীয় উপদ্বীপের নিরস্ত্রীকরণ বিষয়ে একটি অস্পষ্ট চুক্তি স্বাক্ষর করেন। তবে এটা নিয়ে পাল্টাপাল্টি বিতর্ক থাকায় এক্ষেত্রে তেমন কোন অগ্রগতি দেখা যাচ্ছে না।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.