পথের সাথীকে চিনে নিলেন তথ্যমন্ত্রী

0

রিয়াজ হায়দার চৌধুরী: জামায়াত শিবিরের তখন রগ কাটার যুগ। হাত পায়ের রগ কেটে আর কুপিয়ে হত্যা যেন ছিল তাদের উৎসব ! এমন কিলিং মিশনে মৃত্যু পথযাত্রী কোন ছাত্রনেতা পানির জন্য আহজারি করলে পিশাচ শিবিরেরা পানির বদলে পশ্রাব করে দিতো ঠিক তাদের পূর্বসূরি আলবদরদের স্টাইলেই।

আশি ও নব্বই দশকে এমনই মৃত্যুকূপে যেন পরিণত হয়েছিল চট্টগ্রাম। এই পৈশাচিকতার গোড়ার দিকেই শিবিরের বর্বর “সিরাজুস সালেহীন” বাহিনীর তান্ডব প্রস্তুতির বিভীষিকার ভয়াবহতা তুলে ধরে রাজনৈতিক অঙ্গনে আলোচনার ঝড় তোলা অগ্রজ সাংবাদিক জাফর ওয়াজেদ।

চট্টগ্রামের কাজির দেউড়ির বাংলা হোটেলে থাকা এই সাংবাদিকের সেসময়কার ডেরাকে নিয়েও উদ্বেগের অন্ত ছিল না স্বজন শুভার্থীদের ।

লাল খামে কাফনের কাপড় আর নিত্য মৃত্যু হুমকি তাঁকে টলাতে পারেনি । শুধু এই কৃষ্ণকালটি নয়, পঁচাত্তর পরবর্তী দুঃসময় ও নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনের প্রাকভিত্তিভূমে ডাকসুতে বঙ্গবন্ধুর ছাত্রলীগের দুঃসময়ে বিজয়ের পতাকা উড়িয়েছেন জাফর ওয়াজেদ ।

ডাকসুর কাদের-চুন্নুর প্যানেলে শীর্ষ নেতারা হেরে গেলে তিনি বিজয়ী হয়েছিলেন।সফলভাবেই ডাকসুর সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করেন। ছাত্র ইউনিয়ন ও জাসদ ছাত্রলীগের নন্দন সৃজনশীল রাজনীতির কালে স্রোতের বিরুদ্ধে দাড়িয়ে মননশীলতার চর্চা করা এই সাবেক ছাত্রনেতা একজন সাংবাদিক ও গণমাধ্যম কর্মী হিসেবেও বঙ্গবন্ধু অন্তপ্রাণ, নিবেদিত,স্পষ্টবাদি ।

সহজ সরল, মানবিক অথচ আদর্শিক উচ্চকন্ঠ এই কলামিস্ট বাংলাদেশের সাংবাদিকদের সর্বোচ্চ জাতীয় সংগঠন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন নির্বাচনে আমার পূর্ববর্তীবারে রেকর্ডভোটে সহসভাপতি নির্বাচিত হন।

স্পষ্টবাদিতার কারনে তাঁর বিপক্ষ শিবিরেও “গুণগ্রাহী সমালোচকে”র সংখ্যা কম নয়। শত প্রতিকূলতা আর চেনা মুখের অচেনা আচরণে দফায় দফায় হৃদয় বিদীর্ণ হওয়া হৃদয়ের কবি তিনি।

রাজনীতি সচেতন শব্দসৈনিক, গণমাধ্যমব্যক্তিত্ব, সাংবাদিক নেতা জাফর ওয়াজেদ ভাইকে বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের মহাপরিচালক করায় বঙ্গবন্ধু কন্যা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অন্তরের অন্তস্হল থেকে কৃতজ্ঞতা ।
আর আমাদের চাটগাঁর কৃতিসন্তান প্রিয় ও শ্রদ্ধেয় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের কাছে কৃতজ্ঞতা বৈকি । শুরুতে চট্টগ্রামের যেই রাজনৈতিক মৃত্যুকূপ সময়ের কথা লিখেছি , সেই সময়ের মাঠের সাহসী মানুষ আমাদের তথ্যমন্ত্রী। তিনি খুঁজে নিলেন যেন পথের সাথীকেই।
অতল কৃতজ্ঞতা ।
(লেখক -রিয়াজ হায়দার চৌধুরী, সহসভাপতি, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও সাবেক সভাপতি, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে)

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.