সীতাকুণ্ডে পিএইচপি পাহাড় কাটলো বেশী জরিমানা গুনলো কম

0

কারেন্ট টাইমসঃ সীতাকুণ্ড উপজেলার বাড়বকুণ্ড এলাকায় পাহাড় কাটার দায়ে দুইটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। একই অপরাধে পিএইচপি ও কেএসআরএম এই দুই প্রতিষ্ঠানকে জরিমানা করলেও পিএইচপিকে জরিমানা করেছে সাড়ে ৩গুন কম। প্রতিষ্ঠান দু’টির ক্ষেত্রে চরম পক্ষপাত দুষ্ট আচরন করেছে বলে অভিযোগ উঠেছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের বিরুদ্ধে।

জানা যায়, বাড়বকুণ্ড ইউনিয়নের আনোয়ারা জুট মিলের পাশে জঙ্গল কাটগড় এলাকায় পিএইচপির গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের প্রতিষ্ঠানটি ২১ হাজার ৭৫০ বর্গফুট পাহাড় কেটে রাস্তা নির্মাণ করে। অন্যদিকে কেএসআরএমও ৫ হাজার ৫৪০ বর্গফুট পাহাড় কাটে। কিন্তু পরিবেশ অধিদপ্তর কেএসআরএমকে জরিমানা করে ৫ লাখ টাকা। আর পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে জরিমানা করে মাত্র ৪ লাখ টাকা।

পরিবেশ অধিদপ্তরের হিসেবে পিএইচপিকে জরিমানা করার কথা কমপক্ষে ১১ লাখ টাকা। সেখানে শুধুমাত্র ৪ লাখ টাকা জরিমানা করা রহস্যজনক। পরিবেশ অধিদপ্তর পিএইচপির বাগানে লোকজন যাতায়াতের কারনে পাহাড় কাটা হয়েছে সেজন্য কম জরিমানা করা হয়েছে দাবী করলেও বাগানে যাতায়াতের জন্য আগে কেন ছাড়পত্র নেওয়া হয়নি সেটাও রহস্যজনক বলে মনে করছেন এলাকাবাসী।

 

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.