ফেসবুকে মেসেজ ফরোয়ার্ডে বিপদ

0

হাতের মুঠোয় থাকা মোবাইলে ফেসবুক মেসেঞ্জার অ্যাপটি এখন যোগাযোগের প্রধান মাধ্যম হয়ে উঠেছে। দ্রুত ও বিনা খরচে বার্তা আদান-প্রদানের এ মাধ্যমটি এখন সবচেয়ে জনপ্রিয়। কারো পাঠানো বার্তা অ্যাপটির ‘ফরোয়ার্ড’ ফিচারটির মাধ্যমে সহজেই অন্যদের পাঠানো যায়।

নানা সময়ে আমরা পছন্দের বা প্রয়োজনীয় মেসেজ অন্যকে ফরোয়ার্ড করি। অনেক সামাজিক সচেতনতামূলক বিভিন্ন বার্তাও গণহারে ফরোয়ার্ড করা হয়। কিন্তু এই ফরোয়ার্ড ফিচারটির সুযোগ নিয়ে অনেক ব্যবহারকারীকে বিপদে ফেলছে হ্যাকাররা।

সাইবার বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, সাইবার দুর্বৃত্তরা ফেসবুক ঘিরে প্রতারণার ফাঁদ পেতে রেখেছে। তারা বন্ধুর ছদ্মবেশে মেসেঞ্জার ব্যবহার করে ফেসবুক ব্যবহারকারীকে বলছে, ‘আপনার অ্যাকাউন্ট কেউ ক্লোন করেছে। সেখান থেকে নতুন ফ্রেন্ড রিকোয়েস্ট পেয়েছি। দ্রুত এটি ঠিক করে নিন। আর সচেতন থাকতে এ বার্তা সব বন্ধুকে জানিয়ে দিন।’

বিশেষজ্ঞরা বলছেন, হ্যাকার যে কৌশল নিচ্ছে এটি বেশ পুরোনো একটি হোক্স বা ভুয়া বার্তার নতুন সংস্করণ। ফেসবুকে কেউ এমন কোনো মেসেজ পাঠালে তা গুরুত্ব দেয়ার প্রয়োজন নেই।

সম্প্রতি হ্যাকাররা নতুন করে এই হোক্স ছড়িয়ে দেয়ার চেষ্টা করছে। ভুয়া বার্তা ছড়িয়ে ব্যবহারকারীদের ফাঁদে ফেলাই তাদের উদ্দেশ্য। এমন বার্তা কোনো বন্ধুকে ফরোয়ার্ড না করার পরামর্শ বিশেষজ্ঞদের।

ফেসবুক কর্তৃপক্ষ ডব্লিউএসওয়াইআর টিভিকে জানিয়েছে, এ ধরনের পোস্ট পুরোপুরি হোক্স বা ভাঁওতাবাজি। যারা এমন মেসেজ পাবেন তারা এতে ক্লিক করবেন না।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.