বিশ্ববাসীর সংকট মুক্তির পাথেয় আ’লা হযরত’র জীবন দর্শন

0

সিটি নিউজ,চট্টগ্রাম : হিজরি চতুর্দশ শতাব্দীর মুজাদ্দিদ আ’লা হযরত ইমাম আহমদ রেযা (র.)’র ওফাত শতবার্ষিকী উদযাপনে আ’লা হযরত কনফারেন্স উপলক্ষে সংবাদ সম্মেলনে বলা হয়, জ্ঞান বিজ্ঞানের প্রতিটি শাখায় ৭৪টিরও অধিক বিষয়ে হাজারেরও বেশি গ্রন্থ রচনা করে আ’লা হযরত দুনিয়ার মানুুষকে ঋণী করে গেছেন।

মুসলিম ঐক্যের প্রতীক হিসেবে আ’লা হযরত ইমাম আহমদ রেযা(র.)’র জীবন দর্শনের ব্যাপক চর্চা ও গবেষণা বিশ্ববাসীর সংকট মুক্তির পাথেয়। মুসলিম উম্মাহ ঈমান-আক্বিদা সংরক্ষণ, ইসলাম বিদ্বেষী, বিকৃতকারী ও কুরআন সুন্নাহর অপব্যাখাকারী-জঙ্গীবাদী বাতিল সম্প্রদায়ের স্বরূপ উন্মোচনে তাঁর ক্ষুরধার লিখনী দেশবাসীর সামনে তুলে ধরা আজ সময়ের একান্ত দাবি। তিনি ৬৭ বছরের জীবনে ১০লক্ষ ৬৫ হাজার ৮৪৩ পৃষ্ঠা লিখে গেছেন, যা বিশ্বের এক অনন্য নজির।

আ’লা হযরতকে এক বিস্ময়কর আসাধারণ প্রতিভা উল্লেখ্য করে মিশর আল-আযহার শরিফ সহ প্রাচ্য থেকে পাশ্চাত্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তার শিক্ষা দর্শন ও জীবনকর্ম নিয়ে ৩৬টি পি এইচ ডি ডিগ্রী সম্পন্ন হয়েছে ও ২৭ জন গবেষক এম.ফিল ডিগ্রী সম্পন্ন করেছেন। ভারতের জওহরলাল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৮ সালে ডি.লিট ডিগ্রীও প্রদান করা হয়।

আগামী ২৫ সফর ১৪৪০ হিজরীতে আ’লা হযরতের ১০০তম ওফাত বার্ষিকী। ভারত-পাকিস্তানের বিভিন্ন রাজ্যসহ আফগানিস্তান, শ্রীলঙ্কা, মিশর, তুরস্ক, ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা, আমিরিকা, ইংল্যান্ড, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ সমূহে বর্ণাঢ্য আয়োজনে ১ সফর থেকে এ মহামনীষির ওফাত শতবার্ষিকী উদ্যাপন শুরু হয়েছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে ঢাকা-চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন জেলাগুলোতেও পুরো মাসব্যাপী ওফাত বার্ষিকীর কর্মসূচী পালিত হবে।

আগামী ১৫ অক্টোবর সোমবার বিকেল ৩ঘটিকা হতে নগরীর সর্ববৃহৎ জি.ই.সি কনভেনশন হলে আ’লা হযরত ফাউন্ডেশন বাংলাদেশ’র ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আ’লা হযরত কনফারেন্স।

বর্ণাঢ্য এ কনফারেন্সে পাকিস্তান সিরিকোট শরীফ থেকে আগত রাহনুমায়ে শরীয়ত ও তরীকত, মুর্শিদে বরহক, আওলাদে রাসূল, হযরতুল আল্লামা পীর সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ্ মুদ্দাযিল্লুহুল আলী প্রধান অতিথি, শায়খুল হাদীস, আওলাদে রাসুল, সাহিবজাদা আল্লামা হাফেজ ক্বারী সৈয়্যদ মুহাম্মদ আহমদ শাহ্ মুদ্দাযিল্লুহুল আলী প্রধান আলোচক, আ’লা হযরত (র.)’র ওফাত শতবার্ষিকী উদ্যাপন পরিষদ ও পিএইচপি ফ্যামিলি’র চেয়ারম্যান, খ্যাতিমান সূফীতাত্বিক গবেষক আলহাজ্ব সূফি মুহাম্মদ মিজানুর রহমান’র সভাপতিত্বে কনফারেন্সে বিশেষ মেহমান থাকবেন মিশর আল-আযহার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্বারী আল্লামা ড. শায়খ আহমদ নায়না আল আযহারী, ভারতের কাচওয়াসা শরিফের আল্লামা হাফিজ ক্বারী সৈয়্যদ মুহাম্মদ নুরানী মিয়া আল আশরাফী আল জিলানী, বেরেলী শরীফ ভারত’র শায়খুল হাদিস আল্লামা মুহাম্মদ রাহাত খান কাদেরী। সংবাদ সম্মেলনে সর্বস্তরের মুসলমানদের উপস্থিত থেকে ভবিষ্যৎ দিক নিদের্শনা, কর্মসূচী ও আউলিয়া ক্বেরামের রুহানী ফূযুজাত হাসিলের অনুরোধ জানানো হয়।

আজ শনিবার ১৩ অক্টোবর আ’লা হযরত ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব মাওলানা বদিউল আলম রিজভী সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, আ’লা হযরত ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা ও পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ্ব সূফি মুহাম্মদ মিজানুর রহমান, আনজুমান রিচার্স সেন্টার’র মহাপরিচালক ও আল-কোরআন গবেষক আল্লামা এম এ মান্নান।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, আহমদিয়া করিমিয়া ফাজিল মাদ্রাসা’র অধ্যক্ষ আল্লামা সৈয়্যদ মুহাম্মদ খোরশিদ আলম, আল আমিন বারিয়া মাদ্রাসা’র অধ্যক্ষ মাওলানা ইসমাইল নোমানী, পূর্ব বাকলিয়া সিটি কর্পোরেশন মহিলা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবু তালেব বেলাল, ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আবু নাসের মুহাম্মদ তৈয়্যব আলী, অর্থ সম্পাদক মুহাম্মদ এরশাদ খতিবী, ফাউন্ডেশন সদস্য মাওলানা শেখ আরিফুর রহমান, দিলশাদ আহমদ, মুহাম্মদ এনামুল হক সিদ্দিকী, মাওলানা জহির উদ্দিন তুহিন, আব্দুল্লাহ আল নোমান, মুহাম্মদ আবছার উদ্দিন, মুহাম্মদ জসিম উদ্দিন, ইয়ার আহমদ জামশেদ প্রমুখ।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.