বৌদ্ধদের প্রবারণা পূর্ণিমা কাল

0

নিজস্ব প্রতিনিধি,চট্টগ্রাম: বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা আগামীকাল ২৪ অক্টোবর বুধবার বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হবে। এ উপলক্ষে সারাদেশের ন্যায়

চট্টগ্রাম নগর ও বোয়ালখালীসহ বিভিন্ন উপজেলার বৌদ্ধ বিহারগুলোতে চলছে নানা আয়োজন। এই দিন রাতের আকাশে পূর্ণিমার চাঁদ তারার সাথে ভেসে বেড়াবে নানা রঙের, ডিজাইনের ফানুস। বৌদ্ধ বিহারগুলো থেকে এ ফানুস উত্তোলন করা হবে সন্ধ্যায়।

বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের বোয়ালখালী শাখার সভাপতি শ্রীপুর বৌধিস্বত্ত্ব বিহারেরর অধ্যক্ষ শ্রীমৎ বিপস্সী মহাথের জানান, সকালে বুদ্ধপূজা, উপাসক-উপাসিকাদের অষ্টশীল গ্রহণ, পি-দান, বিকেলে প্রবারণার তাৎপর্য শীর্ষক আলোচনা সভা, সন্ধ্যায় প্রদীপ পূজা, বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা ও ফানুস উত্তোলন করা হবে বিহারে। এ উৎসব পালনের মধ্য দিয়ে ত্রৈমাসিক বর্ষাবাসের সমাপ্তি ঘটবে ও এরপরদিন থেকে শুরু হবে কঠিন চীবর দানোৎসবের। শীল, সমাধি প্রজ্ঞায়রত ভিক্ষু সংঘরা বেড়িয়ে পড়বে ধর্ম প্রচারের জন্য।

উপজেলার ১৩টি বৌদ্ধপল্লীর ২৮টি বিহারে এ উৎসব যথাযথ ধর্মীয় মর্যাদায় অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বোয়ালখালী সম্মিলিত বৌদ্ধ পরিষদের কার্যকরী সভাপতি ব্যাংকার দুলাল কান্তি বড়ুয়া।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.