মঞ্চমুকুট নাট্য সম্প্রদায়ের ৩৫ বছর পূর্তি অনুষ্ঠানে ফরিদ মাহমুদ

0

সিটি নিউজ,চট্টগ্রাম :  মঞ্চমুকুট নাট্য সম্প্রদায় চট্টগ্রাম এর ৩৫ বছর পূর্তি ও ৩৬ বছরে পদার্পণ উপলক্ষে সংগঠনের উদ্যোগে দিনব্যাপী এক অনুষ্ঠান মালার আয়োজন করা হয়। চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউটে শিল্পী, সাহিত্যিক, আবৃত্তি ও নৃত্য সংগঠনের সংগঠক ও শুভানুরাগীদের এক মিলন মেলায় পরিণত হয়। সন্ধ্যোয় ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মঞ্চমুকুট নাট্য সম্প্রদায়ের সভাপতি সুচরিত দাশ খোকন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজসেবক রাজনীতিবিদ ফরিদ মাহমুদ।

অনুষ্ঠানে সংগঠনের ৩৫ বছর পথচলা নিয়ে অভিব্যক্তি ব্যক্ত করে আলোচনায় অংশ নেন কথকের বিক্রম চৌধুরী, সাংবাদিক ও রাজনীতিক প্রদিপ খাস্তগীর বোধনের পঞ্চানন চৌধুরী, ওয়াহিদুর রহমান, মোহাম্মদ শহীদুল আলম, প্রমার আবৃত্তিকার রাশেদ হাসান, মোহাম্মদ আলী টিটু, প্রমার কঙ্কন দাশ, বোধনের প্রনব চৌধুরী, মাহবুবুল ইসলাম, রাজিব, দেবাশিষ রুদ্র, মিসকাফ রাসেল, তারুণ্যের উ”ছাসের মোজাহেদুল ইসলাম, সিমলী দাশগুপ্ত, গায়ত্রী দে, আশুতোষ মজুমদার। প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে ফরিদ মাহমুদ বলেন, বাঙালি জাতীর বিভিন্ন সময়ে যেমন অন্ধকার কাল ছিল, তেমন রেঁনেসাকালও ছিল।

বর্তমানে আমরা একটি অন্ধকার কাল অতিক্রম করছে। চোখের সামনে কোন অন্যায়, দুর্ঘটনা ঘটে গেলে আমরা মুখ বুজে সহ্য করি। কেউ আক্রান্ত হলে তার বিপদে এগিয়ে যাবো দুরে থাক, আমরা দেখেও না দেখার ভান করি। পাশের বাড়ীর মানুষগুলোর বিপদে আপদে খোঁজ খবর নিই না। সামাজিক অবক্ষয় খুন ধর্ষনের মতো ঘটনা ঘটছে কিন্তু আমরা নির্বিকার। আমাদেরকে সুস্থ্য নাট্যচর্চার মাধ্যমে সমাজের অসঙ্গতিগুলো তুলে ধরতে হবে।

ফরিদ মাহমুদ বলেন, বৃট্রিশ আমলে কোলকাতা থেকেও কিছু কিছুদিক দিয়ে চট্টগ্রাম এগিয়ে ছিল। কিন্ত গত কয়েক দশকে রাজধানী থেকে চট্টগ্রাম পিছিয়ে পড়েছে। চলচ্চিত্রে শাবানা, করবী, অনজু ঘোষ, সুজনসহ অনেকে নাম করেছিল। সঙ্গীতে শ্যাম সুন্দর বৈষ্ণব, শেফালী ঘোষ, তপন চৌধুরী, আইয়ুব বাচ্চু পার্থ বড়ুয়া, রবি চৌধুরী, এস আই টুটুল, আব্দুল মান্নান রানার মতো শিল্পীরা সারাদেশ জনপ্রিয়তা অর্জন করেছিল। এখন সে অবস্থা নেই। জাতীয় ক্রিকেটদলের অধিকাংশ সদস্য চট্টগ্রামরে ছিল। সে গৌরবও এখন আর নেই। এই সরকার মুসলিম ইনস্টিটিউট মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। শিল্পকলার সম্প্রসারণে প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

বিটিভির চট্টগ্রাম কেন্দ্রের সম্পসারণ চলছে। একটি নবথিয়েটারও হবে। সাংস্কৃতিক অঙ্গন জাতীয় পর্যায়ে চট্টগ্রামকে তুলে ধরতে হবে। বক্তাগণ সকল বাধা-বিপত্তি পেরিয়ে প্রতিকুল পরিস্থিতি প্রতিবন্ধকতা গতিরোধ করে দশর্কদের ভালোবাসা পৃষ্ঠপোশকতা আনুকুল্য পেয়ে শুদ্ধ নাট্যচর্চা করে প্রগতিশীল নাট্য আন্দোলন এগিয়ে নেওয়ার জন্য মঞ্চ মুকুট নাট্য সম্প্রদায়ের শুভ কামনা জানান। অনুষ্ঠানে দ্বৈত আবৃত্তি পরিবেশনা করেন মোহাম্মদ জাবেদ ও শ্রাবনী। নৃত্য পরিচালক শুভ্রা সেন গুপ্তার পরিচালনায় নৃত্য পরিবেশন করেন স্কুল অব ওরিয়েন্টাল ডান্স এর ক্ষুদে শিল্পীরা। আলোচনার শেষ পর্যায়ে সম্মানীত অতিথিদের সাথে নিয়ে প্রধান অতিথি ফরিদ মাহমুদকে নিয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটেন সংগঠনে সভাপতি সুচরিত দাশ খোকন। এ সময় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক ও ঢালি দিয়ে মঞ্চ মুকুটের সকল সদস্যদের শুভে”ছা জানান। শেষে নাট্যজন আহমেদ ইকবাল মায়দারের নির্দেশনায় এস.এম. ওয়াহিদুর রহমান, মহাশ্বেতা দাশ, মৌরিন দাশ, মোঃ সহিদুল আলম, বিরাজ সরকার, স্নেহাশ্বেতা দাশ গুপ্ত, ওয়াহিদ পারভিন দৃষ্টি, প্রযুক্তা চৌধুরী, অলিউর রহমান অভিনিত ‘‘খেলাপড়া করে যে’’ নাটকটি মঞ্চস্থ’ করা হয়।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.