রামগড় খাগড়াবিল সেতুটি যেন মৃত্যু ফাঁদ

0

শ্যামল রুদ্র, খাগড়াছড়ি:  রামগড় উপজেলার খাগড়াবিল বাজারের ব্রিজটি মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে। পাহাড়ি ঢলের পানিতে ব্রিজের নিচের অংশের মাটি সরে বড় গতের্র সৃষ্টি হয়েছে। দীর্ঘ তিন মাস আগে সৃষ্ট হওয়া গর্তটি প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে বড় হয়ে ২৩ জুলাই সোমবার থেকে একদম বিধ্বস্ত হয়ে যানচলাচল বন্ধ হয়ে গেছে। এলাকাবাসী জানান, জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েও কোন কাজ হচ্ছে না। অবিলম্বে সেতু মেরামতের দাবি জানিয়েছেন স্থানীয় লোকজন।

জানা গেছে, ২০০৪ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে ব্রিজটি নির্মান করা হয়। উপজেলা প্রকৌশল বিভাগের দায়িত্বে থাকলেও প্রয়োজনীয় দেখভালের অভাবে ব্রিজটির বর্তমানে এ দুরাবস্থা। সম্প্রতি উপজেলা আইন-শৃংখলা সভা ও সমন্বয় সভায় ব্রিজটি দ্রুত মেরামতের জন্য উপজেলা প্রকৌশল বিভাগকে (এডিবি) অনুরোধ করা হয়।
স্থানীয় বাসিন্ধা খালেক মিয়া জানান, প্রতিদিন কয়েকশ সিএনজি চালিত অটোরিক্সা এবং ট্রাক, মিনি ট্রাক ও চাঁদের গাড়ি যাত্রী ও মালামাল পরিবহন করে এই ব্রিজের ওপর দিয়ে। অথচ মোটেও কর্তৃপক্ষ এদিকে নজর দেন নি। ফলে অযতœ-অবহেলায় আজ এ করুণ হাল হয়েছে খাগড়াবিল বাজারের অতি গুরুত্বপূর্ণ ব্রিজটির।

রামগড় এক নম্বর ইউনিয়ন পরিষদের স্থানীয় সদস্য (মেম্বার) আবদুল হান্নান জানান, তিনি নিজে উদ্যোগি হয়ে তিনবার ব্রিজটি মেরামত করেছেন কিন্তু কিছুদিনের মধ্যেই পূর্বাবস্থায় ফিরে আসে। তাই এটি মেরামতে বড় ধরনের বাজেট দরকার। সংশ্লিষ্ট প্রকৌশল বিভাগ এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে। তাহলেই জনদুর্ভোগ কিছুটা কমবে বলে আশা করা যায়।

রামগড় উপজেলা প্রকৌশলী তন্নয় নাথ জানান, উপজেলা সমন্বয় সভার সিন্ধান্তের আলোকে এডিবির বরাদ্ধে ইউনিয়ন পরিষদের এলজিএসটি জরুরী প্রকল্পে কাজটি প্রাথমিক ভাবে সম্পন্ন করতে চেয়ার‌্যানকে পরামর্শ দেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) এটিএম মোর্শেদ জানান, ব্রিজটি জরুরী ভাবে মেরামত করতে উপজেলা প্রকৌশল বিভাগ ও সংশ্লিষ্ট চেয়ারম্যানকে নির্দেশনা দেয়া হয়েছে।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.