রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দিতে হবে: অ্যাঞ্জেলিনা জোলি

0

শহিদুল ইসলাম উখিয়া (কক্সবাজার): রোহিঙ্গাদেরও মিয়ানমারের নাগরিক হিসেবে বেঁচে থাকার অধিকার আছে উল্লেখ করে জাতিসংঘ শরণার্থী বিষয়ক কমিশনের (ইউএনএইচসিআর) বিশেষ দূত, হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি বলেছেন, ‘রোহিঙ্গাদের নাগরিকত্ব ও অধিকার ফিরিয়ে মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে।

আজ মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে উখিয়ার কুতুপালংয়ের ক্যাম্প-৫ এ এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন হলিউড অভিনেত্রী। অ্যাঞ্জেলিনা জোলি বলেন, ‘বাংলাদেশে এসে রোহিঙ্গারা নিবন্ধিত হওয়ার সুযোগ পেয়েছে, যা তারা নিজের দেশ মিয়ানমারে পায়নি।’রোহিঙ্গা শরণার্থী শিশুদের শিক্ষার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানান অ্যাঞ্জেলিনা জোলি।

বাংলাদেশের প্রশংসা করে তিনি বলেন, ‘এতোগুলো মানুষকে আশ্রয় দিয়ে বাংলাদেশ সহমর্মিতার পরিচয় দিয়েছে।’এর আগে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর পর্যন্ত তিনি কুতুপালংয়ের ক্যাম্প-৪ এ অবস্থান করেন অ্যাঞ্জেলিনা জোলি। এরপর তিনি ক্যাম্প-৫ এ সাংবাদিকদের উদ্দেশ্যে প্রেস ব্রিফিং করেন।

জোলি বলেন, ‘রোহিঙ্গা সংকট যত দিন না সমাধান হচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়কে তত দিনই রোহিঙ্গাদের পাশে থাকা উচিত। কারণ, মিয়ানমারের রাখাইনে এখনো রোহিঙ্গাদের ফিরে যাওয়ার নিরাপদ পরিবেশ তৈরি হয়নি বলে মনে করা হচ্ছে। মিয়ানমারে যেসব জাতিগোষ্ঠী রয়েছে তাদের মতো রোহিঙ্গাদেরও অধিকার দেওয়া প্রয়োজন।’

সোমবার দুপুরে টেকনাফের চাকমারকুল রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন।তিনি রোহিঙ্গা নারী ও শিশুদের সঙ্গে কথা বলেন। তাদের পালিয়ে অাসার কারন এবং রাখাইনে তাদের ওপর নিযার্তনের বর্ননা শোনেন। উল্লেখ্য, হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি ২০১২ সাল থেকে জাতিসংঘের শরনার্থী বিষয়ক সংস্হার বিশেষ দূত হিসেবে নিযুক্ত হন। এরপর থেকে তিনি মানবাধিকার লঙ্ঘনের শিকার মানুষ বিশেষ করে নারীর প্রতি সহিংসতা ও যৌন নির্যাতনের প্রতিরোধে সোচ্চার ভুমিকা রাখছেন।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.