রোহিঙ্গা ক্যাম্পে জর্ডানের রাজ কন্যা সাফা

0

শহিদুল ইসলাম উখিয়া (কক্সবাজার): কক্সবাজারের উখিয়ার পাশ্ববর্তী ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তের কোনারপাড়া নো মেনস ল্যান্ডের শরণার্থী শিবির পরিদর্শন করেছেন জর্ডানের রাজকন্যা প্রিন্সেস সাফা ফিরাজ।

আজ সোমবার (২১জানুয়ারী) দুপুর ১২টার দিকে কোনারপাড়া শরনার্থী ক্যাম্প পরিদর্শন করেন।এসময় জর্ডানের রানী ফিরাজ বেশ কয়েকজন নারী পুরুষের সাথে কথা বলেছেন। মিয়ানমার সামরিক বাহিনীর নিযাতনের মুখে এদেশে পালিয়ে আসেন। রোহিঙ্গারা নারীদের ধর্ষণ সহ নানান নিযাতনের কাহিনী মনোযোগ সহযোগে শুনেন। এর পর রোহিঙ্গা নেতাদের সাথে বিভিন্ন বিষয় জানতে চান।

ঘুমধুম তুমব্রু রোহিঙ্গা ক্যাম্পের মাঝি রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ বলেন, ১২টার দিকে কোনারপাড়া রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসেন। রোহিঙ্গা শিবিরে আমরা ভালো নেই। আমরা আমাদের সব অধিকার নিয়ে জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারে ফিরে যেতে চাই। কারণ মিয়ানমারে এখন আমাদের নিরাপত্তা নেই।মিয়ানমার সেনাবাহিনী ও মগেরা আমাদের উপর যে জুলুম-নির্যাতন চালিয়েছে,আমাদের মা-বোন ভাইকে হত্যা করেছে সব অপরাধের বিচার আমরা চাই’।

আমরা আরও বলেছি, এখানে আমাদের সন্তানেরা পড়ালেখা করতে পারছে না। নানাবিধ সমস্যার মধ্যে আছি। আমরা যত দ্রুত সম্ভব এখান থেকে চলে যেতে চাই। তবে মিয়ানমারে আমাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি হতে হবে।এসময় রোহিঙ্গা নেতা অাবুল কালাম,অরিফ উল্লাহ, নুরুল আমিন ও হোসনে আরা নামের এক রোহিঙ্গা নারীর সঙ্গে কথা বলেন জর্ডান রাজকন্যা।

এরপরে জর্ডানের রাজকন্যা প্রিন্সেস সাফা ফিরাজ উখিয়ার বালুখালী ক্যাম্প-১ এ বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিওএফপি) পরিচালিত বেসরকারি উন্নয়ন সংস্থা রিক-এর ত্রাণ বিতরণ কেন্দ্র ঘুরে দেখেন এবং কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। এরপরে তিনি বালুখালী জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন। এসময় তিনি সেখানে অবস্থান নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।বিকালে উখিয়ার বালুখালী ক্যাম্প ত্যাগ করেন।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.