শিক্ষার্থীদের হাতে বই তুলে দিলেন চসিক মেয়র

0

কারেন্ট টাইমসঃ নতুন বছরের প্রথমদিনে আনুষ্ঠানিকভাবে সরকারের শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাপ্ত বিনামুল্যে পাঠ্যপুস্তক বিতরণ আজ থেকে শুরু হয়েছে। বাংলাদেশ মহিলা সমিতি বালিকা সমিতি বিদ্যালয় ও কলেজের সভাপতি সিটি মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন আজ মঙ্গলবার সকালে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ(বাওয়া) এবং অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের হাতে বই তুলে দিয়ে এই কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়।

বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রায় আট হাজার এবং অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীর মাঝে বার হাজার বই বিনামুল্যে বিতরন করা হয়। এই উপলক্ষে বাওয়া বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে প্রতিষ্ঠান প্রধান আনোয়ারা বেগম সভাপতিত্ব করেন । সভায় অন্যান্যের বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ পরিচালনা কমিটি সদস্য জামশেদুল আলম চৌধুরী, শফিকুল আলম, জিয়াউদ্দিন শাহীন,মোহাম্মদ সালাউদ্দিন শিক্ষক প্রতিনিধি আবদুল মোমিন, শিমুল মহুরী ও হাসিনা বেগম উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন বলেন আমাদের সময় শিক্ষার্থীরা পুরাতন বই পড়ে লেখা পড়া করেছে। আর তোমরা বছরের প্রথম দিনেই নতুন বই পেয়েছে। এ ধরণে উদ্যোগ বাস্তবায়ন সত্যিই দুর্লভ ও কঠিন কাজ । বর্তমান সরকারের আন্তরিকতা,সদিচ্ছার কারণে এ ধরণে একটি দুরহ্ন কাজকে সম্ভব করা হয়েছে।

তার জন্য মেয়র বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। মেয়র আরো বলেন সরকারে শিক্ষা মন্ত্রণালয় আজ থেকে সারাদেশে একযোগে নতুন বই বিতরনের কমসূচী শুরু করেছে। তারা এদিনটির নাম দিয়েছে পাঠ্যপুস্তক উৎসব । এই কমসূচীর অংশ হিসেবে আজ নববর্ষে সারাদেশে ৪ কোটি ২৬লক্ষ ১৯ হাজার ৮৬৫ জন ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামুল্যে ৩৫ কোটি ২১লক্ষ ৯৭ হাজার ৮৮২টি নতুন বই দেয়া হচ্ছে। তিনি বলেন সরকারের রাজস্ব বাজেটের একটি বহৎ অংশ এই খাতে ব্যয় করা হচ্ছে। এই উদ্যোগের মুল উদ্দেশ্যে হচ্ছে ছেলে-মেয়েদের শিক্ষাদীক্ষায় জ্ঞান বিজ্ঞানে স্বনির্ভর করা ।

দেশের ধারক-বাহক আগামী প্রজম্মের সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করার জন্য সরকার এ ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। সিটি মেয়র বলেন স্বাধীনতার পর আমরা বহুক্ষেত্রে সাফল্য অর্জন করেছি। এই অর্জনকে ধরে রাখতে পারলে দেশ স্বনির্ভরতা অর্জনে সক্ষম হবে। তিনি উল্লেখ করেন,বাওয়া স্কুল অত্র অঞ্চলের ঐতিহাসিক ও স্বনামধন্য স্কুল । আর যারা এ প্রতিষ্টানটি প্রতিষ্ঠা করে গেছেন মেয়র তাদেরকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন। এই প্রসংগে মেয়র বলেন, ছাত্র-ছাত্রীদের ভাল ফলাফল করা এবং মেধা ও প্রতিভা বিকাশে স্কুলের শিক্ষিকদের একা দায়িত্ব পালন করা সম্ভব নয়-অভিভাবক মহলেরও দায়িত্ব রয়েছে। অভিভাবকরা তাদের সন্তানদের নিয়মিত স্কুলে আসা -যাওয়া, পড়া লেখার বিষয়টি খেয়াল রাখার জন্য অনুরোধ করেন মেয়র।

এরপর নাছিরবাদ অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি সিটি মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন অংকুর সোসাইটি বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামুল্যে বই বিতরণ করেন। এই সময় প্রতিষ্ঠান প্রধান লিলি বড়ুয়া, বিদ্যালয় পরিচালনা পর্যদের সদস্য মুহাম্মদ শাহ আলম, সৈয়দ শাহরিয়া পারভেজ, শিপ্তী মহাজন, শিক্ষক প্রতিনিধি দেল আফরোজ খানম, এহসানুজ্জমানও সহকারী শিক্ষক চন্দন কুমার দাশ এবং সোসাইটির সাবেক পরিচালক মোহাম্মদ সাজ্জাদও প্রকৌশলী হারাধান আচার্য প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়া চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত মাধ্যমিক, প্রাথমিক ও কিন্ডার গার্টেন বিদ্যালয়ের ৪০ হাজার শিক্ষার্থীদের মাঝে ৪০ লক্ষ বিনামুল্যে বই বিতরণ করা হয়। শিক্ষা প্রতিষ্টান প্রধানরা এ বই বিতরণ করেন।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.