সংগ্রামে ও ত্যাগে অনন্য বঙ্গবন্ধু

0

বিশেষ সম্পাদকীয়

জুবায়ের সিদ্দিকীঃ বছর যায়, বছর আসে। প্রতিবছর নিয়ম করে অগাষ্ট মাস আসে আবার শেষও হয়ে যায়। কিন্তু শেষ হয়না বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শোকগাঁথা। স্বাধীন স্বার্বভৌম বাংলাদেশের স্বপ্ন দ্রষ্টা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এ মাসেই হারিয়েছি আমরা। এ কারনে অগাষ্ট জুড়ে বাঙালি জাতি তার জনকের জন্য শোকে মুহ্যমান থাকে। বঙ্গবন্ধু বাঙালি জাতির মুক্তির জন্য আজীবন লড়াই করেছেন।

তিনি তাঁর জীবন, চিন্তা ভাবনা ও শ্রম ‍উৎসর্গ করেছিলেন যাতে এদেশের মানুষ আত্মমর্যাদা নিয়ে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাড়াতে পারে। মুক্তিযু্দ্ধ ও পূর্ববর্তী সময় স্বাধীনতার জন্য, আর পরবর্তী সময় অর্থনৈতিক মুক্তির জন্য। স্বাধীনতা এনে দিলেও অর্থনৈতিক মুক্তির জন্য যথেষ্ট সময় তিনি পাননি। মৃত্যুর মধ্য দিয়ে শেষ হয় তাঁর সংগ্রাম। বঙ্গবন্ধু তাঁর ৫৫ বছর জীবনে শুধু জেলেই কাটিয়েছেন ৪ হাজার ৬ শ ৭৫ দিন, যা বছরের হিসাবে প্রায় ১৩ বছর।

যৌবনের এক তৃতীয়াংশ সময় কাটিয়েছেন কারাগারের অন্ধ প্রকোষ্ঠে। একাকী, নিঃসঙ্গ, পরিবার পরিজনহীন। তিনি যদি আপোষ করতেন, হয়তো এতো দীর্ঘ সময় জেলে কাটাতে হতো না। আরাম আয়েশে পরিবার পরিজন নিয়ে সুখে দিন কাটাতে পারতেন। তিনি ভেবেছেন দেশ ও জনগন নিয়ে। এদেশের মানুষের অধিকারের প্রশ্নে কখনো আপোষ করেননি।

বঙ্গবন্ধু বেঁচে আছেন আমাদের হৃদয়ে, বঙ্গবন্ধু আমাদের সংগ্রামের প্রেরণা, নীতি ও আদর্শকে বঙ্গবন্ধু মৃত্যু পর্যন্ত লালন করেছেন বুলেটে জীবন দিয়েও। বঙ্গবন্ধু আমাদের আদর্শ ও সংগ্রামের প্রেরণা হয়ে থাকবেন যুগ থেকে যুগান্তরে। মুক্তিযুদ্ধের অভিনাশি চেতনায় সাংবাদিকতায় পথ চলায় বঙ্গবন্ধু আমাদের প্রেরণা, আমাদের সাহস ও শক্তি। আজকের সূর্যোদয় ও সিটি নিউজ ডট কমের পক্ষ থেকে জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.