সংরক্ষিত নারী আসনের ভোট আগামী ৪ মার্চ

0

সিটি নিউজ ডেস্কঃ  নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ জানিয়েছেন, একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের ভোট আগামী ৪ মার্চ অনুষ্ঠিত হবে।

আজ রবিবার (৩ ফেব্রুয়ারী) বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৪৫তম সভা শেষে সংবাদ সম্মেলনে  ইসি সচিব  এ তথ্য জানান।

আগামী ৪ মার্চ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১১ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ১২ ফেব্রুয়ারি এবং প্রত্যাহারের তারিখ ১৬ ফেব্রুয়ারি।

নির্বাচন কমিশন সচিব আরো বলেন, সংসদে নারীদের জন্য যেভাবে সংরক্ষিত আসন রয়েছে, সেহিসেবে বাংলাদেশ আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪, বিএনপি ১, ওয়ার্কার্স পার্টি একটি ও অন্যান্যদের মধ্যে স্বতন্ত্র তিনটি আসনের বিপরীতে একটি আসনে প্রাথী দিতে পারবে। বিএনপি শপথ নেওয়ার পরে তারা প্রার্থী দিতে পারবে। তার আগে সেই আসনটি স্থগিত থাকবে।

আসন বণ্টন বিদ্যমান আইন অনুযায়ী সংরক্ষিত আসনের নারী সদস্যদের জন্য কোনো নির্ধারিত নির্বাচনী এলাকা নেই। তারা কেবল দলীয় বা জোটের সদস্য হিসেবে পরিচিত হবে। এক্ষেত্রে দল বা জোটের প্রাপ্ত আসনের ভিত্তিতে নারী আসন বন্টন হবে।

সংবিধান অনুসারে বর্তমানে সংরক্ষিত নারী আসন সংখ্যা ৫০। এই ৫০ সংখ্যাকে ৩০০ দিয়ে ভাগ করলে যে ভাগফল পাওয়া যাবে তাকে কোনো দল বা জোটের যে সংখ্যক সদস্য শপথ নিয়েছেন তা দিয়ে গুণ করলে যে ফল পাওয়া যাবে, সেই সংখ্যক নারী সদস্য হবে ওই দল বা জোটের। গুণফল ভগ্নাংশ হলে সেক্ষেত্রে শূন্য দশমিক ৫ বা তার থেকে বেশি সংখ্যকের জন্য একটি আসন পাওয়া যাবে। অবশ্য এক্ষেত্রে বণ্টিত আসন সংখ্যা মোট আসনের থেকে বেড়ে গেলে ভগ্নাংশের হিসাবে হেরফের হতে পারে। আইনে কোনো কোনো ক্ষেত্রে লটারির বিধানও রয়েছে।

ডিপি/

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.