সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ আর নেই

0

সিটি নিউজ ডেস্ক :  সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর।

তার পরিবারের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানায়, স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় তিনি হিউস্টন শহরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। স্ত্রী বারবারা বুশ মারা যাওয়ার মাত্র ৮ মাস পর মারা গেলেন সিনিয়র বুশ।

স্ত্রী মারা যাওয়ার পর থেকেই অসুস্থ ছিলেন তিনি। চলতি বছরেই অসুস্থতার কারণে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

তবে অনেক আগে থেকেই পার্কিনসনস রোগে ভুগছিলেন সিনিয়র বুশ। হাঁটাচলার শক্তি না থাকায় তাকে হুইলচেয়ারে কিংবা বৈদ্যুতিক স্কুটারে চলাফেরা করতে হত।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন তারা ছেলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘জেব, নেইল, মারভিন ও আমি খুবই দুঃখের সঙ্গে জানাচ্ছি যে ৯৪টি উল্লেখযোগ্য বছর পার করার পর মারা গেছেন আমাদের প্রিয় বাবা। তিনি ছিলেন উন্নত চরিত্রের একজন মানুষ এবং পৃথিবীর সেরা বাবা। তিনি আমাদের যে মামা মমতা আর ভালোবাস দিয়েছেন তাতে গোটা বুশ পরিবার তার প্রতি কৃতজ্ঞ।’

প্রসঙ্গত, জর্জ এইচ ডব্লিউ বুশ যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট হিসেবে ১৯৮১ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ১৯৯৫ থেকে ২০০০ সাল পর্যন্ত টেক্সাস অঙ্গরাজ্যের ৪৬তম প্রশাসক বা গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকালে রাশিয়ার সঙ্গে ঠাণ্ডা যুদ্ধের অবসানে তিনি বিরাট ভূমিকা রেখেছিলেন।

যুক্তরাষ্ট্রের ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ তার বড় ছেলে।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.