সীতাকুণ্ডে জুট মিলস শ্রমিকদের লাল পতাকা মিছিল

0

কামরুল ইসলাম দুলুঃ মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া পরিশোধ, গ্র্যাচুইটি, পিএফ ফান্ডের টাকা দেওয়া, বদলি শ্রমিকদের স্থায়ীকরণ, অবসর শ্রমিক-কর্মচারীদের বকেয়া পরিশোধসহ ৯ দফা দাবিতে আন্দোলনে নেমেছে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিক,
কর্মচারীরা।

আজ রবিবার (১০ মার্চ) সকালে সীতাকুণ্ডের হাফিজ জুট মিলস এর কয়েক হাজার শ্রমিক লাল পতাকা মিছিল করেছে। তারা মিল প্রাঙ্গণ থেকে মিছিল নিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক প্রদক্ষিণ করে আবার মিলে গিয়ে শেষ করে। সেখানে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে শ্রমিক লীগ ও সিবিএ, নন-সিবিএ নেতারা দাবি বাস্তবায়নে আগামীতে আরও কঠিন কর্মসূচির হুশিয়ারি দেন। এর মধ্যে রয়েছে ১২ মার্চ মঙ্গলবার ভোর ৬ টা থেকে ১৩ মার্চ বুধবার ভোর ৬ টা পর্যন্ত ২৪ ঘন্টা ধর্মঘট পালন,বিকালে প্রতিটি মিলে শ্রমিক সমাবেশ।১৯ ও ২০ মার্চ ৪৮ ঘন্টা লাগাতার ধর্মঘট পালন এবং সকাল ৯ টা থেকে ১১ টা পর্যন্ত ২ ঘন্টা রাজপথে মিছিল ও অবরোধ। এছাড়াও উল্লেখিত সময়ের মধ্যে দাবী ও সুপারিশ সমুহ বাস্তবায়ন না হলে ২৪ মার্চ রবিবার সকাল ১১ টায় ঢাকায় কেন্দ্রীয় কার্যালয়ের নেতৃবৃন্দ বৈঠকের মাধ্যমে পরবর্তী আন্দোরনের কর্মসূচি গ্রহণ করা হবে।

সমাবেশে বক্তৃতা করেন হাফিজ জুট মিলস শ্রমিক লীগ সভাপতি ও সিবিএ সাধারন সম্পাদক মাহবুবুর আলম, ভারপ্রাপ্ত সভাপতি আবু তাহের, সিবিএ সাবেক সাধারণ সম্পাদক কামাল উদ্দিন, শ্রমিক নেতা মোতালেব সর্দার,আবদুল সাত্তার, সোলাইমান, সাহাবউদ্দিন, শাহ আলম,সিদ্দিক আহমেদসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বলেন, যারা মাথার ঘাম পায়ে ফেলে অক্লান্ত পরিশ্রম করছে সেই সব শ্রমিকরা আজ মানবতার জীবন-যাপন করছে। তার পরিবার পরিজন নিয়ে সীমাহীন কষ্ট করছে। ঠিকমত ছেলে মেয়েদের লেখাপড়া করাতে পাড়ছে না। দীর্ঘ যাবত বেতন বকেয়া, পাচ্ছেনা মুজুরী কমিশন, চাকরী থেকে অবসর গ্রহন করেও তাদের পাওনা নিতে পাচ্ছেনা। আমরা অভিলম্বে সরকারের কাছে দাবী জানায় দেশের উন্নয়নের চালিকা শক্তি শ্রমিকদের ন্যায্য ৯ দফা দাবী সূমুহ মেনে নিতে।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.