১৯৫৭ সাল থেকে অদ্যাবধি বাই-সাইকেলই বাহন মু্ন্সি মিয়ার

0

চন্দনাইশ প্রতিনিধিঃ অশীতিপর বৃদ্ধ মুন্সি মিয়া চৌধুরী (৮২) ১৯৫৭ সাল থেকে বাই-সাইকেলে চলাচল শুরু করে অদ্যবধি একই গতিতে পার করে যাচ্ছেন তার জীবন। ২০ বছর বয়সে ১৯৫৭ সালে বাবার কিনে দেয়া ২৫ টাকা দামে বাই-সাইকেলে উঠে শুরু হয় জীবন চলা।

একই বছর কাঞ্চননগর রেলওয়ে ওয়ার্কশপে কার্পেন্টারের চাকরি নিয়ে দৈনিক ৬ কিলোমিটার মেঠোপথ অতিক্রম করতেন ২ বার। সংক্ষিপ্ত আলাপে মুন্সি মিয়া জানান, ২০ বছর বয়সে বাই-সাইকেল চালানো শুরু করে এ বয়সেও পুরো এলাকা একইভাবে সাইকেলে চড়ে বিচরণ করেন।

তিনি বয়সের ভারে নতজানু হলেও মনের সাহসের জোরে সাইকেল চালিয়ে বিচরণ করছেন নিজ এলাকা। তার দু’চোখ অপারেশন হয়েছে। চোখে দেখে কম। তাই রাতের বেলা সাইকেল চালাতে পারেন না এবং দুরে কোথাও সাইকেল চালিয়ে যান না।

তার বর্তমানে ৩ ছেলে ৭ মেয়ের মধ্যে সকলে বিবাহিত। ২ ছেলে প্রবাস জীবন অতিবাহিত করছে। ১ম ছেলেকে লেখাপড়া কম করাতে পারলেও অপরাপর ছেলে মেয়েদেরকে শিক্ষিত করে তুলেছেন।

৭ বছর পূর্বে কোমড়ের ব্যথা শুরু হবার পর থেকে সোজা হয়ে সাইকেল চালাতে পারেন না। সম্প্রতি তিনি হজব্রত পালন করেছেন। তার পিতার ২০ শতাংশ জমি ছিল। সে সাথে তিনি নিজে আরো ২০ শতাংশ জমি ক্রয় করে সংসারে কিছুটা সচ্ছলতা এনে ছেলে মেয়েদের মানুষ করার চেস্টা করেছেন।

এ বয়সে এসেও মুন্সি মিয়া সাইকেল চালিয়ে চন্দনাইশের আশে-পাশে এলাকায় ঘোরে বেড়ান। তিনি কোন ধরনের বয়স্ক ভাতা বা সরকারি কোন সুযোগ-সুবিধা পান না বলে জানান। তিনি নিজেকে সুখী মানুষ হিসেবে ভাবতে ভালবাসেন।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.