অনলাইনের ফলে মধ্য-স্বত্বভোগীদের দৌরাত্ম্য হ্রাস পাবেঃ জাবেদ

0

সিটি নিউজ ডেস্কঃ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, অনলাইনে আর এস খতিয়ান প্রাপ্তির ফলে জনগণের ভোগান্তি অনেকখানি কমবে। তিনি বলেন, এই কার্যক্রমের ফলে সামাজিক দ্বন্দ্ব-সংঘাত, মামলার ভোগান্তি এবং মধ্য-স্বত্বভোগীদের দৌরাত্ম্য হ্রাস পাবে। এছাড়া নাগরিকের সময়, খরচ এবং যাতায়াত কমে যাবে। সর্বোপরি স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করা যাবে। সেবাগ্রহীতাগণ খুব সহজেই এখন নির্দিষ্ট ফি প্রদানের মাধ্যমে আর এস খতিয়ান পেতে পারেন।

আজ বুধবার (২৭ ফেব্রুয়ারী) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত দেশব্যাপী আর এস খতিয়ান অনলাইনে অবমুক্তকরণ কার্যক্রম উদ্বোধনকালে তিনি একথা বলেন। আর এস খতিয়ান অনলাইনে অবমুক্তকরণ কার্যক্রমের প্রতিপাদ্য ‘হাতের মুঠোয় খতিয়ান’ নির্ধারণ করা হয়েছে।

তিনি আরো বলেন, আর এস খতিয়ান’ অ্যাপ্লিকেশনটি মূলত ‘জমি’ নামক জাতীয় ভূমি-তথ্য ও সেবা অনলাইন প্ল্যাটফর্মের (www.land.gov.bd) একটি অংশ। এছাড়া মোবাইল অ্যাপ, ‘rsk.land.gov.bd’ এবং ‘drroffice.land.gov.bd’ ওয়েবসাইটের মাধ্যমেও বাংলাদেশের যে কোন নাগরিক ঘরে বসে অথবা নিকটস্থ যেকোনো ডিজিটাল সেন্টারে অথবা পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে নিজের জমি সংক্রান্ত তথ্য দেখার সুযোগ পাবেন।

ভূমিমন্ত্রী বলেন, সেবা গ্রহীতাগণের সুবিধার্থে অভিযোগ কেন্দ্র গঠনের জন্য হটলাইন, সরকারের সঙ্গে ভূমি সম্পর্কিত বিভিন্ন লেনদেনের জন্য ই-পেমেন্ট ব্যবস্থা চালুকরণের জন্য একটি পেমেন্ট গেটওয়ে স্থাপন, অনাবাসী বাংলাদেশিদের সেবা দেওয়ার জন্য একটি অনলাইন প্ল্যাটফর্ম চালু এবং ল্যান্ড ব্যাংক করার বিষয়গুলোও প্রক্রিয়াধীন। এগুলো মূলত পুরো ভূমি ব্যবস্থাপনাকে ইন্টিগ্রেটেড অটোমেশনের ভেতর নেওয়ার পর্যায়ক্রমিক ধাপ। খুব শিগগিরই সমগ্র বাংলাদেশকে ই-মিউটেশনের আওতায় আনা হবে।

তিনি বলেন, ‘দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে পারলে ভূমি ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করা সম্ভব। সুশাসন নিশ্চিত করতে পারলে আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছতে পারবো। ভূমি ব্যবস্থাপনায় উন্নয়ন যেন টেকসই হয়, সে ব্যাপারে আমরা বদ্ধপরিকর। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইতিমধ্যে ভূমি মন্ত্রণালয়ের অধীন দপ্তরগুলোতে কর্মরত গণকর্মচারীবৃন্দ সম্পত্তির হিসাব জমা দিয়েছেন। জেলা প্রশাসনে কর্মরতরা নিজ নিজ কালেক্টরেট অফিসে সম্পদের হিসাব দিয়েছেন। খুব শিগগিরই আপনারা তা জানবেন।

আরেকটি প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভূমি মন্ত্রণালয় এখন আগের মত অবস্থানে নেই। এখন কর্মচারীরা অনেক ভালোভাবে কাজ করছেন। উপরের দিকে দুর্নীতি কমে এসেছে। উপরের দিকে দুর্নীতি কমে আসলে নিচের দিকেও দুর্নীতি কমে আসবে। অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভূমি সচিব মোঃ মাকছুদুর রহমান পাটোয়ারী। অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা এবং এটুআই প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম।

উল্লেখ্য, ‘অনলাইনে আর এস খতিয়ান’সহ ভূমি মন্ত্রণালয়ের অন্যান্য ডিজিটাইজেশন কার্যক্রম মাননীয় প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল বাংলাদেশ’ বিশেষ উদ্যোগের অধীনে বাস্তবায়িত হচ্ছে। আজকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রায় ৩২ হাজার জরিপ-কৃত মৌজার ১ কোটি ৪৬ লক্ষ আর এস খতিয়ান জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বাকীগুলোও পর্যায়ক্রমে উন্মুক্ত করে দেওয়া হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.