আইবিএফবি চট্টগ্রাম চ্যাপ্টার ‘ব্লু ইকনমি-বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

0

চট্টগ্রাম অফিস :   সমুদ্রে ও সমুদ্রের তলদেশে নিহিত সম্পদ অন্বেষণ-আহরণ সরঞ্জাম ও পরিবহন ব্যবস্থার সীমাবদ্ধতা রয়েছে। কিন্তু প্রযুক্তিগত জ্ঞান, কারিগরী দক্ষতা ও বিশেষজ্ঞ দল আছে; যারা খুব কম সময়ে কার্যকর ভূমিকা রাখতে পারে  ।

শনিবার (২২ আগস্ট) দুপুরে হল টোয়েন্টিফোরে অনুষ্ঠিত এক সেমিনারে বক্তারা এ অভিমত ব্যক্ত করেছেন। ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ(আইবিএফবি) চট্টগ্রাম চ্যাপ্টার ‘ব্লু ইকনমি-বাংলাদেশ’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।

আইবিএফবি চট্টগ্রাম চ্যাপ্টারের চেয়ারম্যান মো.সাখাওয়াত হোসেনের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের পররাষ্ট্র সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশীদ আলম।
তারা বলেন, ‘ব্লু ইকনমি’ সাম্প্রতিক ধারণা। সমুদ্র উপকূলীয় জাতি হিসেবে এক্ষেত্রে আমাদের কাঙ্খিত অর্জন অনেক। পরিকল্পিত ব্যবস্থাপনার মাধ্যমে সমুদ্র-সামুদ্রিক সম্পদ অন্বেষণ ও আহরণ এই অর্থনীতির মূল উদ্দেশ্য।

ব্লু ইকনমি সমৃদ্ধির নতুন দ্বার উন্মুচন করেছে উল্লেখ করে খুরশীদ আলম বলেন, এই সুযোগ কাজে লাগিয়ে বঙ্গোপসাগরকে অর্থনৈতিক উন্নতি ও সমৃদ্ধির কেন্দ্রস্থলে পরিণত করা সম্ভব।

সামুদ্রিক সম্পদের যথাযথ ব্যবহার দেশের সম্ভাবনাময় শিল্প শিপিং, পোর্ট টেকনলজি, মতস্য সম্পদ আহরণ, অ্যানার্জি, প্রযুক্তি, পর্যটন, গবেষণা, তেল-গ্যাস, মেরিন বায়েলজি, সাবমেরিন মাইনিং সেক্টর উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এতে বৈদেশিক বাণিজ্যের পরিধি সম্প্রসারিত হবে এবং বৈদেশিক মুদ্রা অর্জন আরো বাড়বে।

বাংলাদেশকে অপার সম্ভাবনার দেশ উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ব্লু ইকনমি ব্যবহার করে দেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়া সম্ভব। এখন সাহস, মেধা ও প্রজ্ঞাকে কাজে লাগিয়ে সামনে এগিয়ে যাওয়া দরকার।

অন্যান্যের মধ্যে আইবিএফবি’র সভাপতি হাফিজুর রহমান, আইবিএফবি’র প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী বক্তব্য রাখেন। সেমিনার শেষে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের পররাষ্ট্র সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশীদ আলম।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.