আজ পর্যন্ত সুরক্ষিত হয়নি শ্রমিকের অধিকারঃ মেয়র

0

সিটি নিউজঃ  সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, শ্রমিকের কষ্টার্জিত ফল আমরা সাধারন মানুষ ভোগ করছি । সেমতে শ্রমিকের ন্যায্য পাওনা নির্ধারন করা আজও সম্বব হয়নি। সুরক্ষিত হয়নি শ্রমিকের স্বার্থ ও মর্যাদা।

আজ বুধবার (১ লা মে) চট্টগ্রাম আস্কার দিঘীর পাড় রীমা কনভেনশন সেন্টারে ডেকারেশন মালিক শ্রমিক আয়োজিত মে দিবস উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র এ কথা বলেন।

তিনি বলেন, অধিকার খেকে বঞ্চিত বিপুল সংখ্যক শ্রমিক। নিশ্চিত হয়নি তাদের মজুরি ও কর্মঘন্টা। ন্যায় বিচার সহ অনেক দাবি এখনও অধরা। দুমুঠো খাবারের জন্য সারা দিন কাজ করে । মে দিবস শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা সংগ্রামের গৌরবময় দিবস হিসেবে সারা বিশ্বে পালন করা হয়।

১৮৮৬ সালের এই দিনে শ্রমিকরা আট ঘন্টা কাজের অধিকারের দাবিতে যুক্তরাষ্ট্রের সব শিল্প এলাকায় ধর্মঘটের ডাক দিয়ে দিয়েছিলেন। সেখানে ১১ জন শ্রমিক প্রাণ হারায়। তিনি আরো বলেন, অন্যান্য দেশের মত বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হচ্ছে।

ছুটি ঘোষনা করা হয়েছে সব সরকারী ,বেসরকারী ও অধাসরকারী প্রতিষ্ঠানে। কিন্তু সমাজের বৃহদাংশের কাছেই দিনটি কোন তাৎপর্য বয়ে আনেনি। রুটি – – রুজির সন্ধানে বেরিয়ে পড়তে হয়েছে তাদের। কারও আবার মেলেনি ছুটি। ছুটির দিনে কাজের জন্যও মেলেনি বাড়তি অর্থ। অনেকেই আট ঘন্টা কাজের স্থলে করতে হয় ১৪ – ১৫ ঘন্টা। পান না ওভার টাইম। কেউ আবার মে দিবস কি তা জানেনই না।

এসময় শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আউয়াল সহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.