আলোচনা করতে চীন সফরে কেরি

 শনিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি চীনা নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন। পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা বলছেন, বিতর্কিত জলসীমায় চীনের দ্বীপ নির্মাণের বিষয়ে কেরি কঠোর অবস্থান নেবেন।
এদিকে দক্ষিণ চীন সাগরে যেখানে বেইজিং কৃত্রিম দ্বীপ নির্মাণ করছে তার প্রাকৃতিক ভূমির স্বাভাবিক সীমার ১২ নটিক্যাল মাইলের মধ্যে যুক্তরাষ্ট্র যুদ্ধ জাহাজ ও পর্যবেক্ষণ বিমান পাঠানোর বিষয়টি খতিয়ে দেখছে।
চীন নজিরবিহীন দ্রুত গতিতে প্রবাল প্রাচীরের শীর্ষে কৃত্রিম দ্বীপ নির্মাণ করছে। পেন্টাগণ কর্মকর্তারা গত সপ্তাহে তা জানতে পারেন ।
বেইজিংয়ে বৈঠকের আগে মার্কিন পররাষ্ট্র দপ্তরের সিনিয়র কর্মকর্তারা বলছেন, কৃত্রিম দ্বীপ নির্মাণের কারণে প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক, আঞ্চলিক স্থিতিশীলতা ও চীন-মার্কিন সম্পর্কের ক্ষেত্রে বেইজিংয়ের যে নেতিবাচক ভাবমূর্তি তৈরি হচ্ছে কেরি তার ওপরই জোর দেবেন।
এদিকে বৈঠকের আগে চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া বলছে, দক্ষিণ চীন সাগর নিয়ে বিরোধে যুক্তরাষ্ট্র কোন পক্ষ নয়। চীন ও অন্যান্য দাবিদার যারা বিষয়টির সঙ্গে সরাসরি জড়িত তারাই এর সমাধান করবে।
দক্ষিণ চীন সাগর নিয়ে সিনহুয়া আরো বলছে, যুক্তরাষ্ট্রের বেইজিংয়ের দিকে আঙুল তোলার কোন বৈধ ভিত্তি নেই। বরং যুক্তরাষ্ট্র নিজ আয়নার নিজ চেহারা দেখুক।

 

এ বিভাগের আরও খবর

Comments are closed.