ইতালিয়ান লিগে চ্যাম্পিয়ন রোনালদোর জুভেন্টাস

0

স্পোর্টস ডেস্কঃ টানা অষ্টমবারের মত ইতালিয়ান সিরি-এ’র শিরোপা নিশ্চিত করে ফেললো ক্রিশ্চিয়ানো রোনালদোর দল জুভেন্টাস। শনিবার রাতে ফিওরেন্টিনার বিপক্ষে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-১ গোলের জয়ে লিগ শিরোপা নিশ্চিত করলো রোনালদোরা। লিগে দ্বিতীয় স্থানে থাকা ন্যাপোলির চেয়ে এগিয়ে ২০ পয়েন্ট। হাতে ম্যাচ বাকি এখনও ৫টি। এত দুরে থাকতেই শিরোপা উদযাপন করলো জুভেন্টাস।

সে সঙ্গে ৩৩ ম্যাচ শেষে ৮৭ পয়েন্ট নিয়ে লিগ চ্যাম্পিয়নের মুকুট জিতল তুরিনের ক্লাবটি। এই নিয়ে রেকর্ড সংখ্যাক টানা আটবার সিরি এ চ্যাম্পিয়ন হল জুভেন্তাস। ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, বুন্দেসলিগা, ফ্রেঞ্চ লিগ ওয়ান কিংবা ইতালিয়ান সিরি-এ, সবগুলো লিগ মিলিয়ে সর্বোচ্চ টানা আটবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়লো জুভেন্টাস।

৬৭ পয়েন্ট নিয়ে লিগের দ্বিতীয় স্থানে থাকা নাপোলির চেয়ে জুভেন্তাস এগিয়ে ২০ পয়েন্টে। নাপোলির এখনও ৬টি ম্যাচ বাকি থাকলেও এই ৬ ম্যাচে জুভেন্টাসকে ছোঁয়া তাদের পক্ষে একেবারেই অসম্ভব। এ কারণে ফিওরেন্টিনার বিরুদ্ধে ম্যাচ জিতে ৫ ম্যাচ হাতে থাককেই চ্যাম্পিয়নের মুকুট পরে নিলো হল জুভরা।

শুধু তাই নয়, সে সঙ্গে ব্যাক্তিগত রেকর্ডও গড়লেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবল বিশ্বে ক্রিশ্চিয়ানোই প্রথম ফুটবলার যিনি প্রিমিয়ার লিগ, লা-লিগা এবং সিরি-এ, এই তিন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেলেন। প্রসঙ্গতঃ ম্যানচেস্টারের জার্সিতে প্রিমিয়ার লিগ, রিয়াল মাদ্রিদ জার্সিতে লা-লিগা ও জুভেন্টাসের জার্সিতে সিরি-এ জয়ের নজির গড়লেন সিআর সেভেন।

নিজেদের মাঠে শুরুতে ম্যাচের ৬ মিনিটেই নিকোলা মিলেনকোভিকের গোলে পিছিয়ে যায় জুভেন্টাস। ৩৭ মিনিটে আলেক্স সান্দ্রোর গোলে সমতায় ফেরে জুভরা। এরপর ৫৩ মিনিটে জার্মান পেজেল্লার আত্মঘাতি গোলে জয়ের সঙ্গে চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হয় রোনালদোদের।

মৌসুমের শুরুতে রোনালদোকে কেনার পরই যে আবারও জুভেন্টাস চ্যাম্পিয়ন হচ্ছে, সেটা প্রায় নিশ্চিতই ছিল। শুধু তাই নয়, লিগের প্রথম সাত মাস তো তারা অপরাজিতই ছিল। কোনো ম্যাচে হারেনি। তবে মার্চের ১৭ তারিখে এসে জেনোয়ার কাছে অপ্রত্যাশিতভাবে ২-০ গোলে হারের কারণে তাদের সেই অপরাজিত থাকার রেকর্ডে ছেদ পড়ে।

গত সপ্তাহেই চ্যাম্পিয়নশিপের মুকুট মাথায় পরে নিতে পারতো জুভরা। কিন্তু ওই ম্যাচে এসপিএএলের কাছে আবারও অপ্রত্যাশিতভাবে ২-১ গোলে হেরে যায় রোনালদো এবং তার সতীর্থরা। যে কারণে চ্যাম্পিয়নের মুকুট পরতে বিলম্ব হয় তাদের। শেষ পর্যন্ত ফিওরেন্টিনাকে হারিয়েই শিরোপা উল্লাসে মাতলেন রোনালদোরা।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.