গ্রামের বিত্তশালীদের আগামী বাজেটে করের আওতায় আনা হবে

0

অর্থ ও বাণিজ্য, সিটি নিউজ ডেস্ক :: আমাদের দেশের গ্রামগুলোতে অনেক বিত্তশালী রয়েছেন অথচ তারা কর দেননা। তাই এসব বিত্তশালীদের আগামী বাজেটে করের আওতায় আনা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশারফ হোসেন ভুঁইয়া।

আজ বুধবার (১২ সেপ্টেম্বর) সকালে বিসিএস (কর) একাডেমীতে নব নিয়োগপ্রাপ্ত ৩৬তম বিসিএস (কর) ক্যাডারদের ৬ মাসব্যাপী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোশারফ হোসেন বলেন, আমাদের দেশে যে পরিমাণ জনসংখ্যা রয়েছে সেই তুলনায় কর আদায় হচ্ছে না। আর অনেকে আছেন তারা নিয়মিত কর ফাঁকি দিয়ে থাকেন আর এসব কর দাতাদের খুজে বের করার জন্য নব নিয়োগপাপ্ত কর ক্যাডাদের উপর দায়িত্ব দেয়া হবে। এমন কি তাদের আত্নীয় স্বজনও বাদ যাবেনা।

তাদের যতটুকু কর দেয়ার সামর্থ্য আছে সেই পরিমাণে কর আদায় করা নির্দেশ দেন তিনি। আর তাদের কে করের আওতায় আনা গেলে জাতীয় অর্থনীতি আরো প্রবৃদ্ধি হবে।

তিনি বলেন, অনেক করদাতা আছেন তাদেরকে আমরা করের আওতায় আনতে পারছিনা। আর এটা হল আমাদের ব্যর্থতা। কারণ তাদের সর্ম্পুন সম্পদের হিসাব খোঁজে বের করার দায়িত্ব আমাদের।

আর তারা যদি দেশের সম্পদ বিদেশে পাচার না করে থাকে তাহলে তাদের সম্পদ খোঁজে বের করা খুব সহজ হবে। এবং সেই লক্ষে আমি আমার কর অফিসারদের নির্দেশ দিব।

তিনি আরো বলেন, এখন থেকে যে কর নির্ধারণ করা হবে এর আগে আমরা বিশেষ পদ্ধতি অবলম্বন করবো। আর ব্যক্তিগত করদাতা যারা রয়েছেন যারা ব্যবসা করে তাদের ব্যাংকের হিসাব নিকাশ প্রত্যকের হালনাগাদ করা হবে এতে আগামীতে কর আদায় করা সহজ হবে বলে তিনি জানান।

এসময় কর ফাঁকিবাজ বিত্তশালীদের চিহ্নিত করতে কমিশনারেটগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.