চট্টগ্রামে অবৈধ অস্ত্র হাত বদল হচ্ছে

0

জুবায়ের সিদ্দিকী,সিটি নিউজ : জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পেশাদার সন্ত্রাসীদের আনাগোনা বেড়ে যায়। হাত বদল হয় অবৈধ অস্ত্র ও বিষ্ফোরকের। নির্বাচনী প্রতিদ্বন্দ্বী গ্রুপের বিপক্ষে ব্যবহার হয় এসব অস্ত্র ও বিষ্ফোরক।

একটি গোয়েন্দা সংস্থার মতে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সন্ত্রাসী ও রাজনৈতিক ক্যাডারদের আনাগোনা বেড়েছে। পলিটিক্যাল ক্যাডার বলে পরিচিত অস্ত্র হাত বদলের জন্য বিশেষ ধরনের কোড ও সাংকেতিক ভাষা ব্যবহার করছে। এদেরকে ঠেকাতে তৎপর রয়েছেন আইনশৃংখলা বাহিনীর সদস্যরা।

পুলিশ বলছে সাম্প্রতিক সময় আন্ডার ওয়ার্ল্ডে ছোট অস্ত্রের চাহিদা বেড়েছে। সন্ত্রাসীরা বিষ্ফোরককে “মাটি” বলে অবিহিত করে। পাশাপাশি রিভলবারকে “চাকতি” পিস্তলকে “সাতের মাল” ও “পাঁচের মাল” বলে অভিহিত করছে। ৭.৬৫ পয়েন্টের পিস্তলের যেটিতে ৭টি গুলি লোড করা যায় সেটিকে “সাতের মাল” এবং যেটিতে ৫টি গুলি লোড করা যায় সেটিকে “পাঁচের মাল” বলে অভিহিত করা হয়।

অস্ত্র ও বিষ্ফোরক বিক্রির দেন দরবারের সময় নিজেদের মধ্যে কথোকথনে এ বিশেষ কোড ও সাংকেতিক ভাষা ব্যবহার করে থাকে। এর আগে অতীতে বড় অস্ত্রকে “হাতি” পিস্তল বা রিভলবারকে “ঘোড়া” ও গুলিকে কলাগাছ নাম দিয়ে হাত বদল করার তথ্য রয়েছে। বোমার নাম ছিল “সাউন্ড বক্স”। অবৈধ অস্ত্রের ব্যবসায়ীদের পাশাপাশি অস্ত্রের জোগানদাতা হিসেবে এক শ্রেণির বৈধ ব্যবসায়ীর সিন্ডিকেট রয়েছে বলে জানা গেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এসব অপতৎপরতা ঠেকাতে প্রস্তুতি নিয়েছেন আইনশৃংখলা বাহিনীর সদস্যরা। প্রয়োজনে অবৈধ অস্ত্র উদ্ধারে বিশেষ অভিযান চালানো হবে। পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, সারা দেশে গত সেপ্টেম্বর মাসেই অবৈধ অস্ত্র উদ্ধারের ঘটনা ৩১৪ টি এবং বিষ্ফোরক উদ্ধারের ঘটনায় ৪২৫ টি মামলা হয়েছে। শুধ নির্বাচন নয়, যে কোন উৎসব বা কর্মসূচীতেই যাতে সন্ত্রাসীরা অবৈধ অস্ত্রের ব্যবহার করতে না পারে সেদিকে পুলিশ ও গোয়েন্দা সংস্থার সতর্ক দৃষ্টি রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.