চট্টগ্রামে যানজট নিরসনে চসিক রিকশা উচ্ছেদ করবে

0

সিটি নিউজ ডেস্ক,চট্টগ্রাম :  নগরীর যানজট নিরসনে লাইসেন্স বিহীন অবৈধ রিকশা উচ্ছেদ করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। বর্তমানে নগরে প্রায় ৫৪ হাজার বৈধ রিকশা চলছে। এর মধ্যে মেয়াদ শেষ হওয়া বেশ কিছু লাইসেন্স এর নবায়ন কার্যক্রমও চলমান আছে। ইতোমধ্যে ৩৫ হাজার রিকশার লাইসেন্স এর নবায়ন কার্যক্রম সম্পন্ন হয়েছে।

আগামী ৩১শে অক্টোবর-২০১৮ এর রিকশা নবায়নের শেষ দিন। এই সময়ের মধ্যে নবায়ন করা না হলে বাকী রিকশা সমূহ অবৈধ বলে গন্য করে উচ্ছেদ করা হবে।

আজ রবিবার ২১ অক্টোবর চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩৯ তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র আ.জ.ম.নাছির উদ্দীন এ কথা জানান।

রবিবার দুপুরে চসিক কেবিআবদুস মিলনায়তনে অনুষ্ঠিত সভায় কাউন্সিলর,সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরগণ ছাড়াও বিভিন্ন সরকারি সেবা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এই সভায় অর্থ ও সংস্থাপন,শিক্ষা,স্বাস্থ্য,পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষা, নগর পরিকল্পনা ও উন্নয়ন, হিসাব নিরীক্ষা ও রক্ষণা বেক্ষণ, নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ, পানি ও বিদ্যুৎ, পরিবেশ, জন্ম-মৃত্যু নিবন্ধন, যোগাযোগ সম্পর্কিত,দূর্যোগ ব্যবস্থাপনা,দারিদ্র হ্রাস করণ ও বস্তি উন্নয়ন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ সম্পর্কিত,বাজারমুল্য পর্যবেক্ষণ ও মনিটরিং, আইন শৃংখলা বিষয়ক ষ্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানগণ স্ব স্ব কমিটির কার্যবিবরনী উপস্থাপন করেন।

সভায় সিটি মেয়র বলেন ৪১ ওয়ার্ডে বিদ্যুৎ সহায়তা দ্রুত ও সহজীকরন করতে চসিক বিদ্যুৎ শাখাকে আধুনিকায়ন ও জনবল পুনঃবিন্যাস পুর্বক এসব কাজ তদারকির জন্য মোবাইল ভিজিল্যান্স টিম গঠন করা হবে। এই টীমের দ্রুত সাড়া প্রদান ও যাতায়তের সুবিধার্থে ৪ টি জোনে ভাগ করা হবে। প্রতিটি জোনের জন্য একটি করে ৪টি বিদ্যুৎ চালিত ইজি বাইক দেয়া হবে।

এতে করে বিদ্যুৎ বিভাগের কাজে গতিশীলতা আসবে। ডোর-টু-ডোর পরিচ্ছন্ন কর্মীদের কথা উল্লেখ করে মেয়র বলেন, পরিস্কার পরিচ্ছন্নতা কাজে নিয়োগকৃত ১৮০০ জন শ্রমিক ঠিকঠাক ভাবে তাদের কাজ করছে কীনা তা সম্মানিত কাউন্সিলর এবং পরিচ্ছন্ন বিভাগের সংশ্লিষ্ঠ কর্মকর্তাদের নিয়মিত মনিটরিং করার পরামর্শ দেন । মেয়র বলেন আমরা দুর্নামের ভাগিদার হতে চাই না। নগরবাসীর শতভাগ সেবা নিশ্চিত না হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ঠদের সর্তক করে দেন।

তিনি বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড এবং চট্টগ্রাম মহানগরীর ক্লিন সিটিতে পরিণত করার প্রয়াসে নগরীর রাস্তায় আইল্যান্ড,গোলচত্বর,ফুটপাত ও সড়কের এলইডি আলোকায়নে সৌন্দর্য বর্ধন করে দৃষ্টিনন্দন করা হচ্ছে।এ প্রসঙ্গে মেয়র বলেন যতযত্র যাত্রী ছ্উানী নয়। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে যাত্রী ছাউনি আধুনিক পরিবেশে স্থাপন করে জনগনের বিনোদনের ব্যবস্থা করা জন্য চসিক প্রধান নগর পরিকল্পনাবিদকে প্রয়োজনীয় ব্যবস্থা নির্দেশ দেন।

এছাড়াও সভায় দক্ষিণ আগ্রাবাদে স্থাপিত হাতে খড়ি স্কুল এন্ড কলেজকে অধিগ্রহণ,প্রকৌশল বিভাগের জনবল সংক্রান্ত,এডিপি ভুক্ত প্রকল্প ডিপিপিতে বাস্তবায়ন,বস্তি সমূহে ক্ষুদ্র ঋণ ও সঞ্চয় সংক্রান্ত,দূর্যোগপূর্ব প্রস্তুতি সচেতনতা মুলক কার্যক্রম,সিটি কর্পোরেশনের পরিত্যক্ত জায়গায় উদ্যান স্থাপন,ইপিআই কর্মসূচিতে জন্মনিবন্ধন বাধ্যতামূলক,যাত্রী ছাউনি নির্মাণ,ওয়ার্ড ওয়ারী সিটি কর্পোরেশনের সম্পদ ও দায় এবং আয় ব্যয় সংক্রান্ত, রিকশার লাইসেন্স ফি সংক্রান্ত বিষয়ে আলোচনান্তে সিদ্ধান্ত গৃহিত হয়।

সভা পরিচালনা করেন চসিক সচিব মোহাম্মদ আবুল হোসেন। সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া সহ চসিক বিভাগীয় ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।

সভায় সদ্য প্রয়াত সংগীত শিল্পী আইয়ুব বাচ্চু সহ নগরীর বিশিষ্ট ব্যক্তিদের রূহের মাগফেরাত কামনা, দেশ-জাতি ও চট্টগ্রামের সমৃদ্ধি কামনায় বিশেষ মুনাজাত করা হয়। মুনাজাত পরিচালনা করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাদ্রাসা পরিচালক মাওলানা হারুনুর রশিদ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.