চট্টগ্রাম সিটিতে ২৪ টি পাহাড় ঝুঁকিপূর্ণ চিহ্নিত

0

গোলাম সরওয়ার :  আজ সকালে বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভায় চট্টগ্রামে বিভিন্ন পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

আগামী ৮ জুনের মধ্যে বিভিন্ন পাহাড় থেকে অবৈধ ঝুঁকিপূর্ণ স্থাপনা সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে । এই নির্দেশ অমান্য করলে পরদিন থেকে প্রশাসন স্ব -উদ্যোগে অবৈধ বসবাসকারীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেবে বলেও সিদ্ধান্ত নেয়া হয়েছে এই সভায় ।

চট্টগ্রাম সিটিতে ২৪ টি পাহাড়কে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়।

পাহাড় কাটা রোধে এ সংক্রান্ত আইন ও বিধিবিধান প্রয়োগে ভ্রাম্যমাণ আদালত আরো কঠোর হবে ,তবে চাহিদা মতে এ বিধি বিধান নবায়ন করা হতে পারে ।
বিভাগীয় কমিশনার ও পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ আবদুল্লাহ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
তিনি বলেন, আগামী দু’ সপ্তাহের মধ্যে রেল, ওয়াসা,পরিবেশ অধিদপ্তর, সিটি করপোরেশন ও পুলিশ বিভাগের সাথে একটি সমন্বয় সভার আয়োজন করা হবে ।

চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেন, সরকার পাহাড় ধস রোধ করতে অবৈধভাবে পাহাড় কাটা বন্ধ করতে সংশ্লিষ্ট পাহাড় মালিকদের নির্দেশ দিয়েছে। অবৈধভাবে পাহাড় কাটা বন্ধে মাইকিং, সংবাদপত্রের মাধ্যমে বিজ্ঞপ্তি এবং বিভিন্ন টিভি চ্যানেলে বিজ্ঞাপন চিত্র প্রচার করে জনসাধারণকে সচেতন করার ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভায় বাংলাদেশ রেলওয়ে, সড়ক ও যোগাযোগ বিভাগ, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ ,চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রতিনিধি এবং চিহ্নিত পাহাড়ের মালিকগণ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.