চট্রগ্রামে বেতন-বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

0

সিটিনিউজবিডি : দুই মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে আমীন জুট মিলের শ্রমিক-কর্মচারীরা।

বৃহস্পতিবার সকাল ১০টায় সড়কে ব্যারিকেড দিয়ে বিক্ষোভ শুরু করে তারা। এতে কারখানার উৎপাদন কার্যক্রম সম্পূর্ণ বন্ধ রয়েছে।

এদিকে শ্রমিকরা সড়কে অবস্থান নেওয়ার কারণে দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। ফলে দুর্ভোগে পড়েছেন চট্টগ্রাম-খাগড়াছড়িমুখি মানুষ।

শিল্প পুলিশের গোয়েন্দা শাখার পরিদর্শক আরিফুর রহমান আরিফ বলেন, দুই মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে বৃহস্পতিবার সকালে আমিন জুটমিলের জিএম জোছনা আফরোজ কার্যালয়ে যান। জিএম আগামী রোববার বকেয়া বেতন ও বোসান দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা বৃহস্পতিবারের মধ্যে দাবি করেন।

কিন্তু জিএম জানান, বৃহস্পতিবারের মধ্যে দেওয়া সম্ভব নয়। তখন শ্রমিক-কর্মচারীরা কারখানার সামনে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

তিনি বলেন, শিল্প ‍পুলিশের একটি দল সেখানে উপস্থিত হয়ে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে নেওয়ার চেষ্টা করছে। নগরর পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারাও সেখানে উপস্থিত রয়েছে।

শ্রমিক একটি প্রতিনিধি দল জিএম কার্যালয়ে বৈঠকে বসেছেন জানিয়ে আরিফ বলেন, তবে শ্রমিকরা এখনো সড়কে অবস্থান করছে। তাদের বোঝানোর চেষ্টা করছি।

আমীন জুটমিল শ্রমিক লীগের সদস্য আব্দুল আলীম বলেন, ৯ সপ্তাহ ধরে আমাদের বেতন দিচ্ছে না। সামনে কুরবানির ঈদ। আমাদের বোনাসও দিচ্ছে না। আমরা অনেক দিন ধৈর্ষ ধরেছি। বেতন বোনান না নিয়ে আমরা রাস্তা থেকে সরবো না।

প্রশাসন বেতন-বোনাস আদায়ের জন্য ১ সপ্তাহ সময় চেয়েছে জানিয়ে তিনি বলেন, সরকার আমাদের বেতন দিয়ে দিয়েছে। প্রশাসন দিবে না কেন। বেতন না কেউ ঘরে যাব না।

নগর পুলিশের পাঁচলাইশ জোনের সহকারী কমিশনার দীপক জ্যোতি খীসা বলেন, কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলাপ চলছে। তারা বেতন পরিশোধ করার চেষ্টা করছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.