চন্দনাইশ গণিত অলিম্পিয়াড- ২০১৯ইং সম্পন্ন

0

গোলাম সরওয়ার,সিটি নিউজ : দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় শিক্ষার্থীদের সর্বকালের সর্ববৃহৎ আয়োজন গণিত উৎসব মেধাবী শিক্ষার্থীদের অংশগ্রহনে চন্দনাইশ গণিত অলিম্পিয়াড-২০১৯ইং অনুষ্ঠিত হয়েছে। পহেলা (১) মে বুধবার সকাল ৯টায় গণিতের ভয়, করব জয়-আলোকিত হব বিশ্বময় স্লোগানে চন্দনাইশ উপজেলার ঐতিহ্যবাহী বরকল এস. জেড. বিদ্যালয়ে স্বপ্নবিলাস বিদ্যানিকেতন আয়োজিত “চন্দনাইশ গণিত অলিম্পিয়াড ২০১৯ ইং”প্রতিযোগিতায় উপজেলার ৪০ টি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্টানের ৬ষ্ঠ শ্রেনী থেকে ১০ শ্রেনীর ৬০০ শিক্ষার্থীদের অংশগ্রহনে জাতীয় সংঙ্গীত পরিবেশন ও কবুতর(পায়রা) উড়ানোর মধ্য দিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষনা করেন বাংলাদেশ পুলিশ চট্টগ্রাম রেঞ্জ চট্টগ্রামের এ্যাডিশনাল ডিআইজি মোহাম্মদ আবুল ফয়েজ।

প্রথম অধিবেশনে আলোচক ছিলেন চন্দনাইশ উপজেলার সহকারী কমিশনার(ভূমি)নিবেদিতা চাকমা,বরকল ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান,আয়োজক কমিটির আহবায়ক দিদারুল রশিদ কাজেমী, যুগ্ম আহবায়ক শিক্ষক ফরহাদ হোসেন,যুগ্ম আহবায়ক শহীদুল ইসলাম মিয়াজী,এড.আবুল কাশেম মোহাম্মদ ইউনুছ,জাবেদ হোসেন চৌধুরী টিপু,গোলাম সরওয়ার, স্কুল পরিচালনা কমিটির সদস্য আনছারুল হক,শিক্ষক টিপু সুলতান,স্বপ্নবিলাস বিদ্যানিকেতনের উদ্যোক্তা মোহাম্মদ সাইফুদ্দিন।

প্রথমবারের মত চন্দনাইশ উপজেলার মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্টান(স্কুল ও মাদ্রাসা) মেধাবী শিক্ষার্থীদের নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সবচেয়ে বড় প্রতিযোগিতা গনিত অলিম্পিয়াডের এই আয়োজন সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত এক ঘন্টার পরীক্ষার প্রতিযোগিতা মধ্য দিয়ে প্রথম অধিবেশন সমাপ্ত হয়। উদ্বোধনের পর দিনব্যাপী গনিত নিয়ে নানা আয়োজনের পাশাপাশি ছিল বাঙ্গালির ঐতিহ্যবাহী পিঠা উৎসব, সাংস্কৃতিক আয়োজন ও আরো অনেক ভিন্নধর্মী ও আকর্ষণীয় সব আয়োজন।

চন্দনাইশ গণিত অলিম্পিয়াড প্রতিযোগীতার অনুষ্ঠানের দ্বিতীয় অধিবেশনে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা থেকে স্কাইপির মাধ্যমে যুক্ত হয়ে তত্ত্ববধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড.হোসেন জিল্লুর রহমান। ড.হোসেন জিল্লুর রহমান বলেন গণিত অলিম্পিয়াড আয়োজনের মাধ্যমে এ থেকে বেরিয়ে আসার চ্যালেঞ্জ নিয়ে আমাদে কাজ করতে হবে। শিক্ষার্থীদের গণিতভীতি দূর করতে এ আয়োজন যথার্থ। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে গ্রামীণ উন্নয়নে ভূমিকা রাখতে হবে। দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি ছিলেন চন্দনাইশ সাংসদ আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী এম. পি।

দ্বিতীয় অধিবেশনে ছিলেন ঢাকা থেকে আগত গণিত অলিম্পিয়াডের একাডেমিক কাউন্সিলর সকাল রায় ও গণিত অলিম্পিয়াডের প্রতিনিধিগণ ।এছাড়া অনুষ্ঠানে দেশের বিশেষ ব্যক্তিত্ব, গুনীজন, শিক্ষাবিদ ও বিশিষ্ট ব্যক্তিবর্গও উপ ছিলেন।”চন্দনাইশ গণিত অলিম্পিয়াড ২০১৯ ইং” অনুষ্ঠানের সহযোগিতায় ছিলেন চন্দনাইশ সমিতি-চট্টগ্রাম ও চন্দনাইশ মিডিয়া ক্লাব-চট্টগ্রামসহ স্পন্সর হিসেবে ফুলকলি ব্রেড এন্ড বিস্কুট লি:।

“চন্দনাইশ গণিত অলিম্পিয়াড ২০১৯ ইং” সমাপনি অধিবেশনে প্রধান অতিথি ছিলেন চন্দনাইশ সমিতি-চট্টগ্রাম এর সভাপতি ও রিহ্যাব চট্টগ্রাম প্রেসিডেন্ট আবদুল কৈয়ূম চৌধুরী, বিশেষ আলোচক ছিলেন সাধারণ সম্পাদক মোহাম্মদ মাকসুদুর রহমান, চন্দনাইশ প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক এড.দেলোয়ার হোসেন,সাংবাদিক সৈয়দ শিবলী ছাদেক কফিল,সি প্লাস টিভির সাংবাদিক ফয়সালসহ প্রমুখ। চন্দনাইশ গণিত অলিম্পিয়াড প্রতিযোগীতায় ১ম স্থান অর্জনকারী আফিয়া ফাইরোজ উল্লাহকে ল্যাপটপ প্রদানসহ মেধাবী ২০ জন বিজয়ীদেরকে গণিত অলিম্পিয়াড কর্তৃক সার্টিফিকেট,সম্মাননা স্মারক ও আকর্ষনীয় পুরষ্কার প্রদান করেন।

প্রতিযোগীতায় অংশগ্রহণকারী সবাইকে সার্টিফিকেট প্রদান,টি শার্ট,সকালের নাস্তা ও দুপুরের খাবারের ব্যবস্থা করেছেন আয়োজক কমিটি। অনুষ্ঠানে উপস্থিত বক্তারা বলেন, গণিতের ভীতি জয় করে এটা নিয়ে যে উৎসব করা যায়, এটাই এই উৎসবের সবচেয়ে বড় সফলতা। এরকম একটি গণিত অলিম্পিয়াডে যে ছেলে বা মেয়েটি অংশ নিয়েছে, সে সারাজীবন মনে রাখবে। অনুষ্ঠানে আমরা শুধু যে গণিতের কথা বলেছি, তা নয়; আমরা সেখানে দেশের কথা বলেছি,দেশের মানুষের কথা বলেছি, মুক্তিযুদ্ধের কথা বলেছি।

অনুষ্ঠান আয়োজকদের মূল লক্ষ্য হচ্ছে চন্দনাইশের মেধাবী শিক্ষার্থীদেরকে জাতীয় পর্যায়ের বড় বড় প্রতিযোগিতা গুলোতে সুযোগ সৃষ্টি করে দেয়া এবং এসব ব্যাপারে অবগত করা।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন হেশামুল আলম বাপ্পু,খোরশেদ,মোহাম্মদ এনামুল হক,রিপন,আবিদ বিন হারুন,গিয়াস,করিম,রাব্বি,ফরহাদ, সুমাইয়া, নাইমা, আনিস, মাসুদ, মজিদ, নুর হোসেন,এনায়েত হোসেন,জামিউল,সাজিদ,তনিমা, আকসা, তারিন, উর্মি,শাপলা, রিদোয়ান মোস্তাফা,ফয়সাল,আরাফাত,বরকল স্কুলের স্কাউট ও গার্লস গাইড টিমসহ স্বপ্নবিলাস বিদ্যানিকেতনের শিক্ষক শিক্ষিকা ও সদস্যবৃন্দ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.