ছাত্রদল বিপদে, শিবির কৌশলে

0

আলী আদনান  :    চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের দীর্ঘদিন ধরেই কোন সাংগঠনিক কর্মসুচী নেই। রমজান মাসে মুল সংগঠনগুলোর সাথে একাত্বতা করে ইফতার পার্টি ও দলের প্রতিষ্টাতা জিয়াউর রহমানের মাজারে পুস্পষÍবক অর্পন ছাড়া অন্য কোন কর্মসুচী পালন করা সম্ভব হয়নি। চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের নিয়ন্ত্রনাধীন সাতটি উপজেলা ও ছয়টি পৌরসভার কমিটিগুলো দীর্ঘদিন ধরে নিস্ক্রিয়। কমবেশি সব নেতাকর্মীকে বইতে হচ্ছে অনেকগুলো মামলার বোঝা। অধিকাংশ নেতাকর্মীর লেখাপড়া নেই।

ফলে ইচ্ছে করলেও চাকরি করা সম্ভব হচ্ছে না। পৈত্রিক জমি ও মায়ের গহনা বিক্রি করে মামলার খরচ যোগাতে হচ্ছে অনেক নেতাকর্মীকে। মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশের ভিসা বন্ধ হওয়ায় দেশের বাইরে যাওয়াও সম্ভব হচ্ছে না অনেকের পক্ষে। অনুসন্ধানে জানা যায়, মিরসরাই, সীতাকুন্ড, সন্দ্বীপ, হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া ও ফটিকছড়ির গ্রাম এলাকার অনেক নেতাকর্মী রাতের পর রাত পুলিশি আতঙ্কে নিজ বাড়ি ছেড়ে অন্য বাড়িতে ঘুমায়।

যেসব অপরাধে ছাত্রদল নেতারা এমন বিপদে, সেই একই অপরাধে শিবিরের নেতাকর্মীরা অপরাধী হলেও ঘুরে বেড়াচ্ছে প্রকাশ্যে। কৌশলে চালিয়ে যাচ্ছে তাদের সাংগঠনিক কার্যক্রম। উত্তর চট্টগ্রামের মিরসরাই, সীতাকুন্ড, সন্দ্বীপ, হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া ও ফটিকছড়ির গ্রামগুলোতে খোঁজ নিয়ে দেখা যায়, নাশকতার অপরাধে যারা মামলার আসামী ছিল তারা দলীয় ফান্ডের টাকায় জামিন নিয়ে এসে অনেকেই বহাল তবিয়তে আছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.