জরুরী মানবিক কার্যক্রমে ইপসা ও জাপান’র চুক্তি স্বাক্ষর

0

সিটি নিউজ,চট্টগ্রাম : জরুরী মানবিক সহায়তা কার্যক্রমে নারীর অধিকার ও মর্যাদার বিষয়টি আমাদেরকে খুবই গুরুত্ব সহাকারে দেখতে হবে। এসময় যাতে কোন নারী নির্যাতন-বৈষম্যের শিকার না হয়, অধিকার বঞ্চিত না হয়, সেদিকে আমাদের সচেতন হতে হবে। নারী যদি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়, তাহলে সে সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ায় অংশগ্রহন করতে পারে। উন্নয়ন কার্যক্রমে নারীর অংশগ্রহন নারীর ক্ষমতায়নে সহযোগিতা করে পাশাপাশি নারীর প্রতিরোধে নির্যাত-বৈষম্য প্রতিরোধে ভূমিকা রাখে।

জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের মানবিক সহযোগিতা কার্যক্রমের আওতায় নারীদের জরুরী সহযোগিতা ও স্বাস্থ্য সচেতনতা বিষয়ক কর্মসুচি বাস্তবায়নের জন্য ইপসা ও জাপান এজেন্সীস ফর ডেভেলপমেন্ট এন্ড ইমারজেন্সী-জেএডিই’র সাথে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান মঙ্গলবার ২০ নভেম্বর ইপসা প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ইপসা’র প্রধান নির্বাহী মো: আরিফুর রহমানের সভাপতিত্বে উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপান এজেন্সীস ফর ডেভেলপমেন্ট এন্ড ইমারজেন্সী-জেএডিই’র প্রধান পরিচালক মি: হিরোটো তানাকা।

ইপসা’র সহকারি পরিচালক মোহাম্মদ শহিদুল ইসলামের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইপসা’র পরিচালক (অর্থনৈতিক উন্নয়ন) জনাব মনজুর মোরশেদ চৌধুরী, উপ-পরিচালক মোহাম্মদ শাহজাহান, জেএডিই’র প্রকল্প সমন্বয়কারি আয়ুমি মিয়গিাওয়া, ইপসা’র সহকারি পরিচালক সাঈদ আকতার, ইয়ুথ ফোকাল আবদুস সবুর, প্রকল্প সমন্বয়কারী ফারাহানা ইদ্রিস প্রমূখ। উক্ত প্রকল্পটি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকরা অস্থায়ীভাবে আশ্রয় নেওয়া ক্যাম্পে বাস্তবায়িত হবে।

উক্ত কার্যক্রমের চুক্তি স্বাক্ষর করেন ইপসা’র পক্ষে প্রধান নির্বাহী মো: আরিফুর রহমান এবং জাপান এজেন্সীস ফর ডেভেলপমেন্ট এন্ড ইমারজেন্সী-জেএডিই’র পক্ষে প্রধান পরিচালক হিরোটো তানাকা। উপস্থিত সবাই উক্ত কার্যক্রমের সফল বাস্তবায়নে আশাবাদ ব্যক্ত করেন এবং ভবিষ্যতে ইপসা ও জেএডিই’র এ সম্পর্কের উত্তোত্তর বৃদ্ধি ও দীর্ঘস্থায়ীর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.