দশ ট্রাক অস্ত্রঃ চলে গেলেন সেই পুলিশ কর্মকর্তা হেলাল

0

সিটি নিউজঃ দশ ট্রাক অস্ত্র ধরিয়ে দিয়ে সারাদেশে আলোড়ন সৃষ্টিকারী তৎকালীন পুলিশ সার্জেন্ট হেলাল উদ্দিন ভূঁইয়া সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন।গত  রবিবার (১৭ জুন) রাতে  ফেনীর রামপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ১০ ট্রাক অস্ত্র ‘ধরিয়ে দেওয়ার অপরাধে’ তিনি নির্যাতনের শিকার হয়ে আলোচনায় এসেছিলেন। হেলাল উদ্দিন ভূঁইয়া চট্টগ্রাম নগরীর বন্দর থানার পিআই হিসেবে কর্মরত ছিলেন।

চট্টগ্রাম নগর পুলিশের বন্দর জোনের সহকারী কমিশনার কামরুল হাসান সাংবাদিকদের বলেন, কুমিল্লার চান্দিনা উপজেলার গোবিন্দপুরে নিজ বাড়িতে ঈদ করতে গিয়েছিলেন হেলাল। রবিবার কুমিল্লা থেকে গাড়ি চালিয়ে চট্টগ্রাম ফিরছিলেন। ফেনী জেলার রামপুরে তার গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছের সঙ্গে ধাক্কা লাগলে তিনি গুরুতর আহত হন। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আলোড়ন সৃষ্টিকারী দশ ট্রাক অস্ত্র
                           আলোড়ন সৃষ্টিকারী সেই দশ ট্রাক অস্ত্র

২০০৪ সালের ১ এপ্রিল  চট্টগ্রামে রাষ্ট্রায়ত্ত সার কারখানা চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) জেটিঘাটে ১০ ট্রাক অস্ত্রের চালানটি ধরা পড়ে। সেসময় হেলাল উদ্দিন ভূঁইয়া ছিলেন নগরীর বন্দর থানার কয়লার ডিপো পুলিশ ফাঁড়ির ইনচার্জ।

সিইউএফএল জেটিতে অস্ত্র খালাসের খবরটি প্রথম জানতে পারেন হেলাল এবং তারই সহকর্মী বন্দর পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. আলাউদ্দিন। তারা দু’জন প্রথমেই ওই জেটিতে ছুটে যান এবং অবৈধভাবে অস্ত্র খালাস ধরিয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

তৎকালীন বিএনপি জামাত জোট সরকার অনেকটা প্রতিশোধ হিসেবে দশ ট্রাক অস্ত্র আটকের পর ২০০৫ সালে সেই চালান থেকে দু’টি একে-৪৭ রাইফেল চুরি করে বিক্রি করে দেওয়ার অভিযোগে হেলাল উদ্দিন ও আলাউদ্দিনকে গ্রেফতার করে র‌্যাব। তাদের নামে নোয়াখালী জেলার সুধারাম থানায় মামলাও হয়েছিল। এই দু’জন পুলিশ সদস্যকে চাকুরিচ্যুতও করা হয়েছিল। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০১০ সালে তাদের মামলা প্রত্যাহার হয়। এরপর ২০১১ সালে দু’জন চাকরি ফিরে পান।

২০১২ সালের ২৯ ও ৩০ জুলাই ১০ ট্রাক অস্ত্র মামলায় আদালতে সাক্ষ্য দিয়েছিলেন হেলাল উদ্দিন। এসময় তিনি ১০ ট্রাক অস্ত্র ধরিয়ে দেওয়ার অপরাধে তাদের গ্রেফতারের পর র‌্যাবের নির্যাতনের বর্ণনা দিতে গিয়ে কেঁদে ফেলেন।

চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের তৎকালীন পিপি কামাল উদ্দিন আহমেদ তখন আদালতে বলেছিলেন, সার্জেন্ট হেলাল উদ্দিন ও আলাউদ্দিনের কারণে দশ ট্রাক অস্ত্র উদ্ধার হয়েছে। এজন্য বিএনপি-জামায়াত জোট সরকার তাদের অস্ত্র মামলার আসামি করে ও গ্রেফতার করে নির্যাতন করে। পায়ে ডান্ডাবেড়ি পড়িয়ে আদালতে সাক্ষ্য দিতে এনে তাদের হয়রানি করে।

পরবর্তীতে তিনি রাষ্ট্রপতি পদকে ভূষিত হয়েছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.