বঙ্গবন্ধুর কারা জীবনের স্মৃতি নিয়ে বই প্রকাশ

0

সিটি নিউজ ডেস্ক :: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারা জীবনের স্মৃতি নিয়ে দুর্লভ আলোকচিত্র সম্বলিত একটি বই প্রকাশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষ সেবা বিভাগ এবং কারা অধিদপ্তর।

আজ সোমবার (৩০ জুলাই) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর মোড়ক উন্মোচন করেছেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম সচিবালয়ে সাংবাদিকদের জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের পৃষ্ঠপোষকতায় এবং কারা অধিদপ্তরের ব্যবস্থাপনায় ব্যাপক গবেষণার মাধ্যমে এই বইটি প্রকাশ করা হয়েছে।

বর্তমান সরকারের আমলে বঙ্গবন্ধুর আত্মজীবনীমূলক দুটি বই বেশ আলোড়ন তুলেছে। এর একটি হলো ‘অসমাপ্ত আত্মজীবনী’ যেটি বঙ্গবন্ধুর নিজের লেখা এবং অপরটি কারাগারের রোজনামচা, যেটি কারাগারে বসে বঙ্গবন্ধু তার ডায়েরিতে লিখেছিলেন।

এর বাইরে ১৯৪৭ সাল থেকে বঙ্গবন্ধুর বিরুদ্ধে গোয়েন্দা প্রতিবেদনগুলো বই আকারে প্রকাশের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতেও জাতির জনকের বিষয়ে বহু অজানা তথ্য থাকবে বলে জানিয়েছেন তিনি।

পাকিস্তান শাসনামলে সংখ্যাগরিষ্ঠ বাঙালিদেরকে শোষণ করে পাকিস্তানি গোষ্ঠীর বিরুদ্ধে বাঙালির আন্দোলনের মহানায়ক ছিলেন বঙ্গবন্ধু। এর ভাষা আন্দোলন, ছয় দফা নিয়ে আন্দোলন, পাকিস্তান থেকে বাংলাদেশকে সশস্ত্র বিপ্লবের মাধ্যমে পৃথক করার ষড়যন্ত্রের অভিযোগ এবং সবশেষ স্বাধীনতার ঘোষণা দেয়ার পর পর বন্দী করা হয় তাকে।

১৯৪৭ সালে পাকিস্তানের জন্মের পর মোট ২৪ বছরের শাসনের মধ্যে প্রায় সাড়ে আট বছরই বঙ্গবন্ধুকে বন্দী জীবন কাটাতে হয়েছে কারাগারে। দিন হিসেবে এই সংখ্যাটা হয় তিন হাজার ৫৩টি। আর বইয়ের নামকরণ করা হয়েছে এই সংখ্যার আলোকেই। বইয়ে দুর্লভ আলোকচিত্র এবং জাতির পিতার বন্দী জীবনের অসংখ্য তথ্যসহ আছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.