বাজেটে প্রতিবন্ধীদের অধিকার দিতে হবে

এস কফিল : চট্টগ্রাম প্রেসক্লাবে ডিজএ্যাবিলিটি রাইটস ফান্ড সহযোগিতায় গতকাল ইপসা, অ্যাকসেস বাংলাদেশ ও ফেডারেশন অব ডিপিও সীতাকুন্ড কর্তৃক আয়োজিত “প্রতিবন্ধীবান্ধব জাতীয় বাজেট ২০১৬-১৭” শীর্ষক পরামর্শ সভায় বক্তারা এ দাবী জানান।

এই পরামর্শ সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য ড. শিরীন আক্তার, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, ও সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক বন্দনা দাস, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সারওয়ার। বাংলাদেশ জাতিসংঘের প্রতিবন্ধি ব্যাক্তিদের অধিকার বিষয়ক ইউএনসিআরপিডি অনুস্বাক্ষরকারী দেশ, কিন্তু দু:খজনক সত্য হলো বাংলাদেশে এ সনদের বাস্তবায়ন অত্যন্ত ধীর ও অল্প যা প্রতিবন্ধি জনগোষ্ঠী ও সুশীল সমাজের মধ্যে হতাশার জন্ম দেয়। আমাদের সমাজ এখনও প্রতিবন্ধি মানুষের প্রতি সমান আচরন করেনা। প্রতিবন্ধি ব্যক্তিরা সব সময় তাঁদের অধিকার থেকে বঞ্চিত। এ বঞ্চনার বড় দৃষ্টান্ত বাংলাদেশের জাতীয় বাজেটে প্রতিবন্ধি ব্যাক্তিদের অপর্যাপ্তবরাদ্দ। যেমন প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আইন, নীতিমালা, বিধিমালা, কর্মপরিকল্পনাইত্যাদি উন্নয়নেসরকারেরকার্যকরী পদক্ষেপ থাকলেও তা বাস্তবায়নে বাজেটে পর্যাপ্ত বরাদ্দ থাকেনা।

বাজেটে অন্তর্ভূক্তি মূলক প্রবৃদ্ধি (Inclusive Growth) এর কথা থাকলেও কর্মসূচীতে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভূক্তিকরণের কোননির্দেশনা নেই। প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে গুরুত্বপূর্ণ খাতে কোন বাজেট বরাদ্দ নেই যেমন- শিক্ষা ও কারিগরি প্রতিষ্ঠানের কাঠামোগত সংস্কার, শিক্ষক প্রশিক্ষণ, ব্রেইল, পাঠ্যপুস্তÍক ও শিক্ষা সহায়ক উপকরণ ইত্যাদি প্রতিবন্ধী ব্যক্তিদের উপযোগী করতে পর্যাপ্ত প্রয়োজনীয় বাজেট বরাদ্দ থাকে না। আলবার্ট মোল্লা তার প্রবন্ধ উপস্থাপনায় বলেন বাংলাদেশে প্রতিবন্ধি ব্যাক্তিদের সংখ্যার অনুপাতে ন্যুনতম ৫০০০/ কোটি টাকা বরাদ্দ অত্যন্ত যৌক্তিক।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, প্রতিবন্ধি মানুষের সংখ্যার অনুপাতে বাজেটে প্রতিবন্ধি মানুষের জন্য বরাদ্দ রাখার যে দাবী তা অত্যন্ত যৌক্তিক। তিনি বলেন আমরা অনেক কথা বলেছি, এখন আমাদের কাজ করার সময়। তিনি আজকের পরামর্শ সভার দাবীগুলোর প্রতি তাঁর পূর্ণ সমর্থন ব্যক্ত করেন। পরামর্শ সভায়ৃ প্রতিবন্ধি ব্যাক্তি, অভিবাবক ও আমন্ত্রিত অতিথিরা বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শ দেন। উপস্থিত আলোচকবৃন্দের পরামর্শের ভিত্তিতে একটি পূর্ণাঙ্গ প্রস্তাবনা প্রণয়ন করা হবে এবং তা অতি শীঘ্রই ঢাকাতে নীতি-নির্ধারকদের সামনে উপস্থাপন করা হবে।

এ বিভাগের আরও খবর

Comments are closed.