বিএনপির মনোনয়নের চিঠি যারা পেলেন

0

সিটি নিউজ ডেস্কঃ  বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে বগুড়া-৬ ও ৭ আসনে মনোনয়ন দেয়ার মাধ্যমে দলটির মনোনয়ন বিতরণ কার্যক্রম শুরু করেছে।আজ সোমবার (২৬ নভেম্বর) দুপুরে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রাজধানীর গুলশানে দলটির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে মনোনয়ন কার্যক্রম উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, একাদশ সংসদ নির্বাচনে ভোট গ্রহণের সুষ্ঠু পরিবেশ নেই। সবাই একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাইলেও প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পক্ষপতিত্ব করছেন।

মির্জা ফখরুল বলেন, সব দল ঐক্য হয়ে নির্বাচনে এসেছি। এখন ইসির ওপর নির্ভর করবে নির্বাচন সুষ্ঠু হবে কিনা। তিনি বলেন, ইসি বলেছে, পুলিশ চাইলে নির্বাচন সুষ্ঠু হবে। তা না হলে সুষ্ঠু হবে না। এই ইসি নির্বাচন সুষ্ঠু হওয়ার বিষয়ে সন্দেহ দূর করেনি।

এসময় মনোনয়ন নিয়ে তিনি বলেন, যেসব আসনে সিনিয়র নেতারা নির্বাচন করবেন সেখানে একজন করে মনোনয়ন দেয়া হয়েছে। অন্য আসনগুলোতে দুইজন করে মনোনয়ন হয়েছে। পরবর্তীতে একজনকে প্রত্যাহার করা হবে। তিনি এরপর একে একে মনোনয়ন প্রাপ্ত নেতাদের নাম ঘোষণা করেন। যা এখনো চলছে।

বিএনপির প্রার্থীরা হলেন: দলের চেয়ারপারসন খালেদা জিয়া বগুড়া-৬ ও বগুড়া- ৭। খালেদা জিয়ার পক্ষ থেকে মনোনয়ন চিঠি গ্রহণ করেন বগুড়া জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ও উপদেষ্টা হেলালুজ্জামান। ঠাকুরগাঁও-১ আসনে মনোনয়ন পেয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বরিশাল-৫ আসনে মুজিবর রহমান সারোয়ার ও পাবনা-৫ আসনে শিমুল বিশ্বাস।

রংপুর-১ আসন থেকে মনোনয়ন পেয়েছেন মোকাররম হোসেন সুজন, রংপুর-২ আসনে ওয়াহেদুজ্জামান মামুন ও মোহাম্মদ আলী, রংপুর-৩ আসনে মোজাফফর আহমদ ও রিতা রহমান ধানের শীষের টিকিট পেয়েছেন। রংপুর-৪ আসনে মনোনয়ন পেয়েছেন এমদাদুল হক ভরসা, রংপুর-৫ আসনে সোলাইমান আলম ও ডা. মমতাজকে মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে। রংপুর-৬ আসনে সাইফুল ইসলামকে মনোনয়ন দেওয়া হয়েছে।

দিনাজপুর-১ আসনে মনজুরুল ইসলাম/মামুনুর রশিদ, দিনাজপুর-২ আসনে সাদেক রিয়াজ/মামুনুর রশিদ, দিনাজপুর-৪ আসনে হাফিজ/ আখতারুজ্জাম্না মিয়া, দিনাজপুর-৫ আসনে রেজানুল হক/বাচ্চু, দিনাজপুর-৬ লুতফুর রহমান/ শাহিন।

কুড়িগ্রাম-১ আসনে রানা ও শামীম, কুড়িগ্রাম-২ আসনে সোহেল ও আবু বকর, কুড়িগ্রাম-৩ আসনে তাজবীর ও আব্দুল খালেক, কুড়িগ্রাম-৪ আসনে মকলেস ও আজীজ, গাইবান্ধা-১ আসনে খন্দকার জিয়াউল ইসলাম ও মোজাহারুল ইসলাম, গাইবান্ধা-২ আসনে টুটুল ও আহাদ আহমেদ, গাইবান্ধা-৩ আসনে ডা. সাদিক, গাইবান্ধা-৪ আসনে ওবায়দুল হক ও ফারুক আলম, গাইবান্ধা-৫ আসনে হাসান ও ফারুক কবীর ধানের শীষের টিকেট পেয়েছেন।

এদিকে মনোনয়ন চিঠি পেয়ে নোয়াখালীর পথে রয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি নোয়াখালী-৫ আসন থেকে বিএনপির মনোনয়ন পেয়েছেন।

ব্যারিস্টার মওদুদ আহমদের ব্যক্তিগত সহকারি মুমিনুল ইসলাম সুজন বলেন, গতবার মওদুদ আহমদকে নিজ এলাকায় আওয়ামী লীগের লোকজন দিয়ে এলাকায় বাধা দেয়া হয়েছিল। এবার তা নেই৷ পথে পথে মানুষের ঢল নেমেছে। ব্যারিস্টার মওদুদ আহমদকে গ্রহণ করতে মানুষের স্রোত। এবার বিএনপির পক্ষে মানুষের এই স্রোত কেউ ঠেকাতে পারবে না।

মনোনয়নের চিঠি গ্রহণ করেছেন ভোলা-৩ আসনে ধানের শীষ প্রতীকের প্রার্থী বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ। অন্য বিভাগগুলোর মধ্যে বরিশাল বিভাগের প্রার্থী তালিকা সোমবার বিকালে ও রাজশাহী বিভাগের প্রার্থী তালিকা রাতে প্রকাশ করা হবে।

জানা গেছে, বিএনপি প্রার্থী তালিকা আরও একদিন আগেই চূড়ান্ত হয়ে আছে। কিন্তু জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলের সঙ্গে আসন বণ্টন নিয়ে সিদ্ধান্ত নিতে দেরি হওয়ায় প্রার্থী তালিকা দিতে দেরি হচ্ছে। মাঠ জরিপ ও প্রার্থীদের অতীত কর্মকাণ্ড এবং তৃণমূল নেতাদের মত নিয়ে দলের স্থায়ী কমিটির প্রার্থীদের খসড়া তৈরি করে রাখে। মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেয়ার সময় তালিকার খসড়া করা হয়। খসড়া তালিকা বেশিরভাগ আসনে একাধিক প্রার্থীর নাম ছিল। ওই খসড়া থেকে প্রার্থী চূড়ান্ত করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

কোনো কোনো আসনে একাধিক ব্যক্তিকে মনোনয়নের চিঠি দেয়া হচ্ছে। ওই সব আসনে মনোনয়ন প্রত্যাহারের আগে একক প্রার্থী দেবে বিএনপি। কোনো কোনো আসনে দুজন রাখা হচ্ছে এ কারণে যে, আইনি জটিলতায় কারও প্রার্থিতা যদি বাতিল হয়ে যায়, তবে সেখানে যেন প্রার্থী শূন্য না থাকে।

তাই কোনো কোনো আসনে কৌশলগত কারণে একাধিক প্রার্থীকে মনোনয়নপত্র দাখিলের জন্য প্রত্যয়নপত্র দেয়া হচ্ছে। অবশ্য মনোনয়নপত্র প্রত্যাহারের ফরমেও প্রার্থীদের স্বাক্ষর রাখা হচ্ছে।

প্রার্থীজটের কারণে জটিলতা তৈরি হওয়া আসনগুলোর ব্যাপারে আগামী ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের আগেই চূড়ান্ত করা হবে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে থাকায় আর দলের দ্বিতীয় শীর্ষ নেতা তারেক রহমান লন্ডনে অবস্থান করায় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মনোনয়নের চিঠিতে স্বাক্ষর করেছেন।

এ সংক্রান্ত দলের সিদ্ধান্তের একটি চিঠি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের স্বাক্ষরে প্রতিটি জেলার রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। বরিশাল বিভাগের প্রার্থীদের প্রত্যয়নপত্র দেয়ার মধ্য দিয়ে বিএনপির দলীয় টিকিট দেয়ার কথা ছিল। সোমবার দুপুর ১টার দিকে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের নোটিশ বোর্ডে এ সংক্রান্ত একটি নোটিশ দেয়া হয়। তার আগেই রংপুর বিভাগের প্রার্থীদের নাম প্রকাশিত হল।

নোটিশে বলা হয়েছে-বিকাল ৪টায় বরিশাল বিভাগের প্রার্থীদের চূড়ান্ত মনোনয়নের চিঠি দেয়া হবে। সন্ধ্যা ৬টায় রংপুর বিভাগের দলীয় প্রার্থীদের প্রত্যয়নপত্র দেয়া হবে। আর রাজশাহী বিভাগের প্রার্থীদের রাত ৮টায় দলের টিকিট দেয়া হবে। সোমবার এ তিনটি বিভাগের প্রার্থীদের চূড়ান্ত মনোনয়নের চিঠি দেয়া হবে।

বাকি বিভাগগুলোর প্রার্থীদের প্রত্যয়নপত্র দেয়া হবে মঙ্গলবার। মনোনয়নপত্র নিতে গুলশান কার্যালয়ে এসে ভিড় করছেন বিএনপি নেতাকর্মীরা। গুলশান কার্যালয়ের সামনে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.