বিচারাধীন বিষয় নিয়ে সমালোচনা বড় অপরাধ – প্রধান বিচারপতি

0

সিটিনিউজবিডি, ঢাকা  :    বিচারাধীন বিষয় নিয়ে সমালোচনা বড় অপরাধ  প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন । চুরি, ডাকাতি যেমন অপরাধ আদালত অবমাননাও একটা অপরাধ। আমেরিকান প্রেস ফ্রিডমের কথা বলা হয়, সেখানে বিচারাধীন বিষয় নিয়ে সমালোচনা হয় না। বিশ্বের কোথাও বিচারাধীন বিষয় নিয়ে সমালোচনার নজির নেই।

মঙ্গলবার একাত্তর টিভির বিচার বিভাগ নিয়ে টক শোর বিষয়ে শুনানির সময় প্রধান বিচারপতি এ মন্তব্য করেন। প্রধান বিচারপতি বলেন, ‘বিচারের পর যে সমালোচনা হয় সেটা গঠনমূলক সমালোচনা। এখন এটা যদি তারা না বোঝেন তাহলে কী আর করা।

আজ একাত্তর টিভির আদালত অবমাননার বিষয়ে আদেশের দিন ধার্য ছিল। কিন্তু সিডিটি পুরোপুরি পরীক্ষা না করে আদেশ দেবেন না বলে অ্যাটর্নি জেনারেলকে জানান প্রধান বিচারপতি।  অ্যাটর্নি জেনারেল বলেন, ‘একাত্তর টিভির সিডি জমা দেওয়ার দিনও টক শোতে আদালতের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। আইনজীবীও ওই আলোচনায় অংশ নিয়েছেন।

তখন প্রধান বিচারপতি বলেন, ‘এটা একটি প্রতিষ্ঠান। ব্যক্তি বিচারকের কথা নয়। এই প্রতিষ্ঠান (বিচার বিভাগ) ফেইল করলে রাষ্ট্রে আর কিছুই থাকবে না। এরপর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ একাত্তর টিভির বিষয়টি পরীক্ষার পর আদেশ দেওয়ার কথা বলেন।

প্রসঙ্গত, মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপির নেতা সাকা চৌধুরীর রায়ের আগে গত ১৬ জুলাই দৈনিক জনকণ্ঠে ‘সাকার পরিবারের তৎপরতা : পালাবার পথ কমে গেছে’ শিরোনামে একটি কলাম প্রকাশিত হয়। ওই কলামে আদালত অবমাননার অপরাধে গত ১৩ আগস্ট জনকণ্ঠ সম্পাদক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ এবং কলামের লেখক স্বদেশ রায়কে সাজা দেন আপিল বিভাগ।

এ মামলার শুনানির সময় জনকণ্ঠের পক্ষে প্রধান বিচারপতির কথোপকথন নিয়ে একটি অডিও রেকর্ড উপস্থাপন করতে চান। কিন্তু আদালত তা উপস্থাপন করতে দেননি। এরপর ১০ আগস্ট এ কথোপকথনের অডিও একাত্তর টিভিতে প্রচারিত হয়। ১১ আগস্ট আপিল বিভাগ একাত্তর টিভিতে প্রচারিত প্রতিবেদন তলব করেন।

আদালতের আদেশ মতে, ১৬ আগস্ট একাত্তর টিভি তাদের প্রচারিত প্রতিবেদনের সিডি জমা দেয়।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.