বিশ্ব পরিবেশ দিবস -একটি বিশ্ব, করি না নিঃস্ব

0

সিটিনিউজবিডি : বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করবে।আজ বিশ্ব পরিবেশ দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘শত কোটি জনের অপার স্বপ্ন, একটি বিশ্ব, করি না নিঃস্ব’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু পৃথক বাণী দিয়েছেন। এছাড়া জাতিসংঘ মহাসচিব বান কি মুনও বাণী দিয়েছেন।

পরিবেশ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি তাঁর বাণীতে পরিবেশবান্ধব উন্নয়নের অগ্রযাত্রায় দেশের সাধারণ মানুষের সম্পৃক্ততার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, এজন্য জন মানুষের মধ্যে সচেতনতা বোধ যেমন জাগিয়ে তুলতে হবে, তেমনি আইনের পরিপালনও নিশ্চিত করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে সরকারের পাশাপাশি প্রকৃতি ও পরিবেশ রক্ষায় বিশ্ব সম্প্রদায়সহ সকল মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব পরিবেশ দিবস উদ্যাপনের মাধ্যমে পরিবেশ সংরক্ষণে জনসম্পৃক্ততা ও জনসচেতনতা বৃদ্ধি পাবে।

পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, বর্তমানে সরকার জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার জন্য এ নিয়ে আলোচনা ও গবেষণাকে যেমন উত্সাহিত করেছে, তেমনি একটি কর্মকৌশলের আলোকে অভিঘাতের প্রশমন ও অভিযোজনের লক্ষ্যে নিজস্ব অর্থায়নে সুনির্দিষ্ট প্রকল্প গ্রহণ করছে। জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে একটি ক্ষতিগ্রস্ত দেশ হিসাবে বাংলাদেশ পৃথিবীব্যাপি দূষণবিরোধী উদ্যোগ এবং ক্ষতিপূরণের আন্দোলনেও সোচ্চার ভূমিকা রাখছে।

জাতিসংঘ মহাসচিব বান কি মুন এবারের বিশ্ব পরিবেশ দিবসে জলবায়ু পরিবর্তন ও তার প্রভাব সম্পর্কে সচেতন হয়ে সুন্দর পৃথিবী গড়ার আহ্বান জানিয়ে বলেছেন, টেকসই উন্নয়নের প্রধান উদ্দেশ্য হচ্ছে মানুষের জীবন মানের উন্নয়ন ঘটানো তবে তা পরিবেশের ক্ষতি করে নয় এবং কোন ভাবেই ভবিষ্যত প্রজন্মের প্রয়োজনকে পাশ কাটিয়ে নয়।

১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর ৫ জুন সারা বিশ্বের ১০০ টিরও বেশি দেশে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.