মধ্যপ্রাচ্যের অর্থনৈতিক মন্দা শ্রম বাজারে প্রভাব পড়ছেঃ সিরাজুল হক

0

দিলীপ তালুকদারঃ চট্টগ্রামে রাউজানের কৃতি সন্তান, সমাজসেবক, সংগঠক সিরাজুল হক বাংলাদেশ সোস্যাল ক্লাব ওমানের সভাপতির দায়িত্ব পালন করছেন। দানবীর ও বিশিষ্ট সংগঠক সিরাজুল হক প্রবাসে থাকলেও নিজ মাতৃভুমির টানে যেভাবে দেশে ছুটে আসেন সেভাবে নিজ এলাকার অগনিত জনহিতকর কাজে অংশ গ্রহন করছেন।

সিটি নিউজের সাথে একান্ত এক সাক্ষাৎকারে সিরাজুল হক বলেন, মধ্যপ্রাচ্যে অর্থনৈতিক মন্দা বিরাজ করছে। মধ্যপ্রাচ্যে এখন ব্যবসায়ীদের ব্যবসার অবস্থা তেমন ভাল নয়। দেশ থেকে অনেক শ্রমিক নিয়ে যান কাজের জন্য। এক একজন শ্রমিকের পেছনে মাসে ৪০/৫০ হাজার  খরচ হচ্ছে। তারা কাজ পাচ্ছে না। সরকারী ট্যাক্স, লেবার কার্ড, ভিসা, ইত্যাদিতে চার্জ বেড়েছে। কাজ যদি না থাকে তবে এগুলো ব্যয় করা সম্ভবনা। অনেক কোম্পানী শ্রমিক পাঠিয়ে দিচ্ছে। অনেক শ্রমিক এদিক ওদিক চলে যাচ্ছে। আমার কাছেও ৩০/৩৫ জন লোক আছে। কিন্তু আমার যদি ব্যবসা না থাকে, চুক্তি না চলে তবে তাদের রাখব কিভাবে।

ওমান সোস্যাল ক্লাবের সভাপতি সিরাজুল হক বলেন, আমরা দায়িত্ব নেওয়ার পর সোস্যাল ক্লাবের অফিসের পরিধি বৃদ্ধি করেছি। আগে একটি কক্ষে অফিস ছিল। এখন তিনতলা বিশিষ্ট ভবন নিয়েছি। আমাদের নিজস্ব হলে যেখানে ২শ লোকের আসন রয়েছে। এই হলের ডেকোরেশন করার জন্য অর্থ জোগান দিয়েছেন বাংলাদেশের প্রতিষ্ঠান “গালফ্ ওভারসিজ একচেঞ্জ। ২য় তলায় কনফারেন্স রুম, এখানে কার্যনির্বাহী কমিটির বৈঠক বসে। উপরের তলায় আমাদের অফিস। ওমানের একটা প্রদেশ ছালালা।

১৯৯৮ সাল থেকে যেখানে একটা শাখা করতে চেষ্টা করা হয়েছিল। ওমান সরকারকে তখন কোনভাবে রাজী করানো যায়নি। আমরা দায়িত্ব নেওয়ার পর ছালালার লোকজনের সহযোগীতায় সেখানে সোস্যাল ক্লাবের অনুমতি আমি নিজে এনেছি। সময়কাল ২ মাস লেগেছে। মান্যবর রাষ্ট্রদূতও সহযোগীতা করেছেন। এছাড়া ওমানে বড় বড় ক্লিনিক রয়েছে। আল হায়তি, রাফাসহ কিছু ক্লিনিকের সাথে সোস্যাল কøাবের একটি চুক্তি হয়েছে। বাংলাদেশী কমিউনিটির মানুষদের সেবা সহজ ও অল্প টাকায় করার ব্যবস্থা করেছি।

অর্থাৎ যাদের সাথে আমাদের চুক্তি আছে, আমাদের কিছু কার্ড ইস্যু করেছে। যে কার্ড প্রদর্শন করে সেবা প্রহন করতে পারছে বাংলাদেশীরা। যে কোন ক্লিনিকে ৫০ পার্সেন্ট ডিসকাউন্ট রয়েছে। দেশের সব জাতীয় দিবসগুলো আমরা যথাযোগ্য মর্যাদায় পালন করছি। গতবার আমরা পহেলা বৈশাখ প্রায় ৫ হাজার মানুষের সমাবেশ করে উদযাপন করেছি। দেশের সংস্কৃতিকে আমরা প্রবাসী তথা বিদেশীদের কাছে উপস্থাপন করতে পারছি। এবার ১৫ অগাষ্ট জাতীয় শোক দিবস পালন করেছি। আমাদের নিজস্ব হলে এই অনুষ্ঠান হয়েছে। এইবার এই প্রথম করছি, যা অতীতে হয়নি। মান্যবর রাষ্ট্রদূত আমাদের সহযোগীতা করছেন। দূতাবাস ও বাংলাদেশ কমিউনিটির লোকজন আমাদের সহযোগীতা প্রদান করছে।

বাংলাদেশী কমিউনিটির লোকজন আন্তরিকভাবে দেশের এই ক্লাবকে সহযোগীতা প্রদান করছেন যা অতীতে এভাবে হয়নি। ওমানে রাজনীতি নিষিদ্ধ ও দন্ডনীয় অপরাধ। বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত গোলাম সরওয়ার সাহেব বার বার আমাদের মাধ্যমে ম্যাসেজ দিচ্ছেন, বাংলাদেশীদের বলছেন, ওমানে যাতে কোন রকম রাজনৈতিক কর্মকান্ড না চলে। কোন রকম সভা, সমিতি, সমাবেশ নিষিদ্ধ। আমরাও উনার ম্যাসেজটি সকলকে অবহিত করছি। আমরা সবাই সহযোগীতা পাচ্ছি। ক্লাব সবার জন্য উন্মুক্ত।

আমাদের আর্থিক অবস্থা ক্লাবের খারাপ না। এ ব্যাপারে সকলের সহযোগীতায় আমরা কৃতজ্ঞ। বিশেষ করে “ গালফ্ ওভারসিজ একচেঞ্জ” আমাদের প্রধান পৃষ্ঠপোষক। দেশ উন্নয়নের পথে অগ্রসর হচ্ছে। সিরাজুল হক বলেন, অর্থনৈতিক অবস্থা দেশের অনেক ভাল। আমাদের দেশের আশপাশের যেসব রাষ্ট্রগুলো আছে, ওদেরকে ওভারটেক করে আমরা সামনের দিকে অগ্রসর হচ্ছি। তবে সুশাসন ও আইনের শাসন প্রতিষ্ঠায় আমলাতান্ত্রিক জটিলতা বাধা হয়ে দাড়াচ্ছে। ছাত্রদের আন্দোলন নিরাপদ সড়ক চাই-ছিল যথার্থ। শিশু কিশোরেরা সমাজকে ভালভাবে নাড়া দিয়েছে। তাদের থেকে অনেক শেখার আছে। ঘুনে ধরা সমাজকে ঝাঁকুনি দিয়েছে আমাদের সন্তানেরা।

বিশিষ্ট দানবীর ও সংগঠক সিরাজুল হক বলেন, স্বাধীনতা, স্বার্বভৌমত্ব ও গনতন্ত্র সংরক্ষন, সন্ত্রাস ও জঙ্গীবাদমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা এবং উন্নয়ন, অগ্রগতি ও অর্জন সমূহের ধারাবাহিকতা রক্ষা করে প্রিয় স্বদেশকে সামনের দিকে এগিয়ে নেয়া সকল নাগরিকের কর্তব্য ও দায়িত্ব। স্বদেশ প্রেম, মাটি ও মানুষের প্রতি প্রগাঢ় দায়বদ্ধতা নিয়ে চলমান উন্নয়ন অব্যাহত রাখতে দেশের ও প্রবাসীদের মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনায় এগিয়ে আসতে হবে।

আমার বিভিন্ন দেশ সফরের অভিজ্ঞতা থেকে বলব, বাংলাদেশ সত্যিকার অর্থেই কল্যাণমূলক রাষ্ট্রের মর্যাদায় অভিসিক্ত। মানবিক উন্নয়নের অন্তত ১২টি সূচকে বাংলাদেশ প্রতিবেশী দেশের তুলনায় এগিয়ে। জাতীয় প্রবৃদ্ধির হার ৭ শতাংশের কাছাকাছি। রাস্তা, সেতুসহ অনেক মেঘা প্রকল্প বিশ্ব ব্যাংকের ঋন ছাড়াই নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত হওয়ার পথে। — দেশের সকল মানুষের সুস্বাস্থ্য, নিরাপদ ও মানবিক জীবন কামনা করছি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.