যে ‍মৃত্যু বেদনার, যে মৃত্যু কাঁদায়

0

জুবায়ের সিদ্দিকীঃ চট্টগ্রাম শহরে ব্যাঙ্গের ছাতার মতো গড়ে উঠেছে ক্লিনিক হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টার। নগরীতে কতগুলো হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টার রয়েছে এর কোন তালিকা নেই সংশ্লিষ্ট দায়িত্বশীল প্রতিষ্ঠানের কাছে।

কোন প্রতিষ্ঠান কিভাবে তাদের চিকিৎসা কার্যক্রম পরিচালনা করছে। এরও নেই কোন নজরদারী। চট্টগ্রামে যে যার মতো খুলছে হাসপাতাল ও ডায়াগনষ্টিক সেন্টার। পরিবেশ ছাড়পত্র ছাড়াই চট্টগ্রামে কার্যক্রম চালাচ্ছে প্রায় ৭৩ টি স্বাস্থ্য সেবা নামধারী প্রতিষ্ঠান। স্বাস্থ্য প্রতিষ্ঠানের নিরাপদ পরিবেশ নিশ্চিত করনের প্রয়োজনে পরিবেশ ছাড়পত্রের বিকল্প নেই।

নিবন্ধনহীন ও নিয়মনীতি না মানা এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিস্তর অভিযোগও রয়েছে। সাংবাদিক রুবেল খানের আড়াই বছরের শিশু কন্যা রাইফার করুন মৃত্যু তার মা-বাবাকে বিদীর্ণ করে দেয়নি শুধ, তাদের স্বজন পরিচিতজন, সাংবাদিক সমাজ ও সাধারণভাবে চট্টগ্রামের সচেতন নাগরিকদের বেদনাহত করে তুলেছে। বাবার দুহাতে সন্তানের লাশ- এই ছবি আমাদের কাছে গভীর মর্মবেদনার।

শিশু কন্যা রাইফা জ্বুর ও গলা ব্যাথা নিয়ে নগরীর ম্যাক্স হাসপাতালে ভর্তি হলো গত বৃহস্পতিবার, রাতেই তার জীবন প্রদীপ নিভে গেল। চট্টগ্রামে সাংবাদিক সমাজ ৩ দফা দাবী জানিয়েছেন।

দাবীগুলো হচ্ছে, শিশু রাইফা হত্যার সাথে জড়িত অবৈধ ও অনুমোদনহীন ম্যাক্স হাসপাতাল বন্ধ করতে হবে, রাইফাকে ভুল চিকিৎসাদানকারীর অবহেলার জন্য দায়ী চিকিৎসকের দৃষ্টান্তমূলক শাস্থি দিতে হবে এবং খুনীদের পক্ষ নিয়ে থানায় গিয়ে ওসি ও সাংবাদিকদের হুমকি-ধমকি দেওয়া, কথায় কথায় সাংবাদিকদের ও ওসিকে হুমকি দেওয়া, কথায় কথায় সাধারণ রোগীদের জিম্মীকারী ডাঃ ফয়সাল ইকবালের সনদ বাতিল ও জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে।

আমরা মনে করি, “প্রতিটি মৃত্যুই আমার সত্তাকে ক্ষয় করে কেননা, আমি মানবজাতির অংশ”। আমাদের দেশে অবহেলায়, অসতর্কতায়, স্বেচ্ছাচারী কর্মকান্ড ও নানা অপঘাতে মানুষের জীবন প্রদীপ অকালে নিভে যাচ্ছে।এসব অনাকাংখিত মৃত্যু মানবতাকে বিপন্ন ও অসহায় করে তুলেছে। আমরা যেন তা ভুলে না যাই।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.