রবীন্দ্রনাথের রচনাসমূহ প্রাণের সঞ্চার করে- শুকলাল দাশ

0

নিজস্ব প্রতিনিধি,সিটিনিউজ :  কবিগুরু রবীন্দ্রনাথের ৭৬ তম প্রয়াণ দিবসে চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারন সম্পাদক ও দৈনিক আজাদীর সিনিয়র সাংবাদিক শুকলাল দাশ বলেছেন, রবীন্দ্রনাথ আমাদের চেতনার বাতিঘর,প্রতিদিনের সূর্য। তাঁর সৃষ্ঠিতে রয়েছে সুস্থ সংস্কৃতি সেগুলোকে আমদের লালন ও চর্চা করতে হবে।তাঁর লেখা কথাসাহিত্য ও প্রবন্ধগুলোতে রয়েছে সমাজ ও নিজস্ব মতামত। কবির গান-কবিতা, বাণী মানুষের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তির ক্ষেত্রে প্রভূত সাহস যোগায়। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে শুধু নয়, চিরকালই কবির রচনাসমূহ প্রাণের সঞ্চার করে।

গতকাল রবিবার(৬ আগস্ট) চন্দনাইশ উপজেলার ঐতিহ্যবাহী শুচিয়া রামকৃষ্ণ উচ্চ বিদ্যালয় কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন ।

সাংবাদিক শুকলাল দাশ বলেন, সৃজনশীল মেধা থাকলে পরিপূর্ন মানুষ হওয়া যায়। রবীন্দ্রনাথ প্রথম সাহিত্যে নোবেল বিজয়ী বাঙ্গালী কবি। কবির জন্মের পর দেড় শতাধিক বছর অতিক্রান্ত হলেও তার সৃষ্টিকর্ম দেশ-বিদেশে আজও সমাদৃত রয়েছে।

শুচিয়া রামকৃষ্ণ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু রতন চক্রবর্তীর সভাপতিত্বে ও শিক্ষক প্রভাকর বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন সিনিয়র শিক্ষক জমিল আহমদ ও সিনিয়র শিক্ষক সলীল চক্রবর্তী । রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস অনুষ্ঠানে বিদ্যালয়ে একটি লাইব্রেরী উদ্বোধন করেন সাংবাদিক শুকলাল দাশ ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক মাষ্টার নুরুল আলম, সহকারী প্রধান শিক্ষক রতন বড়ুয়া,সাংবাদিক সৈয়দ শিবলী ছাদেক কফিল,কানাইমাদারী কর্ণেল (অব:)অলি আহমদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিন্টু কুমার দাশ, সাংবাদিক গোলাম সরওয়ার, শিক্ষক সঙ্গীতা রক্ষিত ও মো:হানিফসহ প্রমুখ।

বিদ্যালয়ে লাইব্রেরী উদ্বোধন। ছবি-মোহাম্মদ হানিফ

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, রবীন্দ্রনাথ সম্পর্কে জানা সকলের প্রয়োজন । রবীন্দ্রনাথ একাধারে বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বমানে উন্নীত করার পাশাপাশি জাতির চিন্তা জগতে আধুনিকতার উন্মেষ ঘটিয়েছেন। কবির সৃষ্ঠি সম্পর্কে শিক্ষার্থীদের জাননো হয়েছে বিদ্যালয়ে রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস অনুষ্ঠান আয়োজনে। রবীন্দ্র সঙ্গীত যারা বুঝে তাদের হৃদয়ে শান্তির মায়া লাগে। কবি বাঙালীর মানস গঠনে পালন করেছেন অগ্রদূতের ভূমিকা। সত্য, সুন্দর, ন্যায় ও কল্যাণের পথে অভিসারী হয়ে ওঠার প্রেরণা যোগানোর মধ্যদিয়ে বাঙালী মননকে বিশ্বমানে উন্নীত করে জাতিকে আবদ্ধ করে গেছেন চিরকৃতজ্ঞতায়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.