রেলে ৫৭ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রাম:রেলমন্ত্রী

0

গোলাম সরওয়ার,চট্টগ্রাম : রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, সাধারণ জনগণের বাহন রেলকে উন্নত করার জন্য আলাদা মন্ত্রণালয় করেছেন প্রধানমন্ত্রী। ঢাকা-চট্টগ্রাম রুটে হাইস্পিড ট্রেন প্রকল্পটি চালু হলে ননস্টপে ৫৭ মিনিটে ঢাকা থেকে চট্টগ্রামে যাওয়া যাবে। রোববার ২৭ জানুয়ারী চট্টগ্রাম পূর্ব রেলের সদর দপ্তরে রেলওয়ে কর্মকর্তা ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, একসময় রেল অবহেলার শিকার ছিল কিš‘ বর্তমানে অগ্রাধিকার ভিক্তিতে ধীরে ধীরে উন্নয়ন কাজ চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলের ঐতিহ্যকে ফিরিয়ে আনতে ২০৩০ সাল পর্যন্ত বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছেন। চট্টগ্রামের ‘দোহাজারী-কক্সবাজার-গুনদুম রেললাইন’ প্রকল্পটি ট্রান্স এশিয়ার সঙ্গে যুক্ত হয়ে চীন, মালয়েশিয়া ও থাইল্যান্ড পর্যন্ত সম্প্রসারণ করা হবে।

তিনি বলেন, এছাড়া স্বপ্নের পদ্মা সেতুর সঙ্গে রেলের সংযোগ হচ্ছে আলাদা একটা রেললাইন ঢাকা থেকে নারায়ণগঞ্জ,কুমিল্লা, ফেনী হয়ে চট্টগ্রামে আসবে। আখাউড়ার সঙ্গে পার্শ্ববর্তী দেশের আগরতলাও যুক্ত হচ্ছে। এভাবে রেলের উন্নয়নের গতি বৃদ্ধি পাচ্ছে। খুব অল্প সময়ের মধ্যে রেলের ঐতিহ্য ফিরে আসবে। তার জন্য দরকার সবার আন্তরিকতা, সততা আর কর্মদক্ষতা।১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর বাংলাদেশের সঙ্গে ভারতের যে রেলওয়ের যোগাযোগ ছিলো-তা বন্ধ হয়ে যায়। এখন সেই জায়গাগুলোতে আবারও রেল যোগাযোগ পুনঃস্থাপন করার কাজ চলছে। চলমান প্রকল্পগুলো যদি বাস্তবায়ন হয়, তাহলে রেলওয়ের যে ঐতিহ্য তা ফিরে আসবে।

রেলমন্ত্রী আরে বলেন, রেল সাধারণ জনগণের বাহন,এটাকে উন্নত করার জন্য আলাদা মন্ত্রণালয় করেছেন প্রধানমন্ত্রী। এরপরও যদি রেলের প্রতি মানুষের আস্থা না থাকে, তাহলে খুঁজে বের করব কাদের কারণে সাধারণ জনগণ রেলের প্রতি আস্থা হারিয়েছে।আমাদের আন্তরিকতা ও সততা দিয়ে কাজ করতে হবে। আমার মেয়াদ ৫ বছর। বলা যায়, সময়টা সকাল-বিকেল। আমি যদি যোগ্যতার পরিচয় না দিতে পারি, তাহলে আমি চেয়ারে নেই। আগামী প্রজন্মকে বাসযোগ্য একটি দেশ উপহার দিতে হবে।

বিভিন্ন দুর্নীতিতে রেল কর্মকর্তাদের জড়িতের বিষয়ে সাংবাদিকদের দাবির বিষয়ে মন্ত্রী বলেন, রেলওয়েতে আমি এসেছি। আমি মনে করি প্রত্যেকে ভালো মানুষ। রেলের জন্য কাজ করি। এ কাজ করতে গিয়ে যদি খারাপ কিছু দেখি তাহলে ব্যবস্থা নেব।আস্থা ও বিশ্বাস রাখবেন। সমস্যা দেখলে পালিয়ে যাব না। সমাধান করব। সমস্যা আমাদের উন্নয়ন অগ্রগতিতে বাধা হবে না।

রেলওয়েতে বাজেট বরাদ্দ বাড়ার কথা উল্লেখ করে নূরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর উন্নয়ন পরিকল্পনার আওতায় রেলওয়েতেও অনেকগুলো অগ্রাধিকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ ছাড়া বন্ধ রেল স্টেশনগুলো পুনঃপ্রতিষ্ঠার কাজ চলছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.