শনিবার থেকে ইলিশ ধরা বন্ধ ২২ দিন

0

সিটিনিউজ ডেস্ক :  শনিবার রাত ১২টা থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা, পরিবহন, মজুত, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ সংরক্ষণের জন্য।

ভোলা মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, পূর্ণিমার তিন দিন আগে (শনিবার রাত ১২টা) এবং অমাবস্যার চার দিন পর (২২ অক্টোবর রাত ১২টা) পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন সময়।

তাই ইলিশ সংরক্ষণে ভোলার মদনপুর ও চর ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটার এবং ভোলার ভাদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় ১০০ কিলোমিটার মা-ইলিশের অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। এ সময় জলাশয়ে জাল ফেলা নিষেধ।

এ ছাড়া ভোলার জেলে, মৎস্য ব্যবসায়ী ও সাধারণ মানুষকে ইলিশ আহরণ, ক্রয়-বিক্রয় ও বরফ উৎপাদন থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

ইলিশ ধরা নিষিদ্ধ হওয়ায় এ সময় সরকারিভাবে জেলেদের চাল দেওয়া হবে বলে জানিয়েছেন সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান।

জানা গেছে, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী জেলার সব নদ-নদীছাড়াও দেশের সমুদ্র উপকূল ও মোহনায়ও এ ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.