শপথ নিলেন জাতীয় পার্টির এমপিরা

0

সিটি নিউজ ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত মহাজোটের অন্তর্ভূক্ত জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ ছাড়া সব সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। জাতীয় পার্টির চেয়ারম্যান বিকেল ৩টায় শপথ নেবেন বলে জানা গেছে।

আজ বৃহস্পতিবার (৩ জানুয়ারী) দুপুর ১২টায় শেরেবাংলা নগরের সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলের শপথকক্ষে এই শপথ অনুষ্ঠিত হয়।

সংবিধান অনুযায়ী দশম জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান।

এ সময় জাতীয় পার্টির জ্যেষ্ঠ কো-চেয়ারম্যান ও দশম জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জি এম কাদেরসহ মোট ২১ জন সংসদ সদস্য শপথ নেন। শপথবাক্য পাঠ শেষে সংসদ সদস্যরা সংসদ সচিবালয়ের স্বাক্ষর খাতায় সই করেন।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২৫৭টি, হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি ২২টি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল—বিএনপি পাঁচটি, ওয়ার্কার্স পার্টি তিনটি, জাতীয় সমাজতান্ত্রিক দল দুটি, বিকল্পধারা বাংলাদেশ দুটি, গণফোরাম দুটি, জাতীয় পার্টি—জেপি একটি এবং তরীকত ফেডারেশন একটি আসনে বিজয়ী হয়েছে। এ ছাড়া নির্বাচনে তিনজন স্বতন্ত্র সদস্য নির্বাচিত হয়েছেন।

এদিকে, একজন প্রার্থীর মৃত্যুতে গাইবান্ধা-৩ আসনের ভোট গ্রহণ স্থগিত করা হয়। এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের তিনটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করায় ফলও স্থগিত করা হয়েছে। মঙ্গলবার রাতে নির্বাচন কমিশন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যদের ফল গেজেট আকারে প্রকাশ করা হয়। নিয়ম অনুযায়ী, গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে শপথ নেওয়ার বিধান রয়েছে।

সে অনুযায়ী আজ সকাল ১১টা থেকে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পাঠের আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রথমে শপথ নেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপর সংসদের বৃহত্তম দল আওয়ামী লীগের সংসদ সদস্যরা শপথ নেন।

স্পিকার শিরীন শারমিন রংপুর-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এ জন্য তিনি অন্য সংসদ সদস্যদের শপথ পড়ানোর আগে নিজে শপথ নেন। এ সময় সেখানে উপস্থিত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাসহ অন্য সংসদ সদস্যরা উঠে দাঁড়িয়ে করতালি দিয়ে তাঁকে অভিনন্দন জানান। সবশেষ তিনি নিজের শপথপত্রে স্বাক্ষর করেন।

শপথ অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয় কোরআন তিলাওয়াতের মাধ্যমে। শপথ গ্রহণ পরিচালনা করেন জাতীয় সংসদের জ্যেষ্ঠ সচিব ড. জাফর আহমেদ খান। পরে স্পিকার সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে সংবিধানের ১৪৮ অনুচ্ছেদ (তৃতীয় তফসিলের ৫ অনুচ্ছেদ) এবং জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধির ৫ বিধি অনুযায়ী শপথবাক্য পাঠ করান।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগ থেকে নবনির্বাচিত সব সংসদ সদস্য নিজ নিজ স্থানে দাঁড়িয়ে শপথবাক্য পাঠ করেন। শপথবাক্য পাঠ শেষে সংসদ সদস্যরা সংসদ সচিবালয়ের স্বাক্ষর খাতায় সই করেন। আওয়ামী লীগ ছাড়াও এ সময় শপথ নেন ১৪ দল ও মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাসদ (ইনু), জাসদ (আম্বিয়া), তরীকত ফেডারেশন, জেপি-মঞ্জুর সংসদ সদস্যরা।

শপথ অনুষ্ঠান ঘিরে সংসদ ভবন এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। সকাল ১০টার পর থেকেই সংসদ ভবন এলাকায় প্রবেশ করতে থাকেন নবনির্বাচিত সংসদ সদস্যরা। দশম সংসদের সংসদ নেতা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাসহ আওয়ামী লীগের নবনির্বাচিত সংসদ সদস্যরা একে একে প্রবেশ করতে থাকেন সংসদ ভবনের পূর্ব ব্লকের শপথকক্ষে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.