সন্দ্বীপে আওয়ামীলীগ ও বিএনপি নেতাদের দৌড়ঝাঁপ শুরু

0

রহিম মোহাম্মদ,সন্দ্বীপ,সিটিনিউজ : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের এখনও দেড় বছর বাকী থাকলেও নির্বাচনকে সামনে রেখে দ্বীপাঞ্চল সন্দ্বীপের রাজনৈতিক ময়দান সরগরম হয়ে উঠেছে। প্রধান দল আওয়ামীলীগ ও বিএনপি’র মনোনয়ন প্রত্যাশীদের দৌড়ঝাঁপের পাশাপাশি মনোনয়নকে ঘিরে দু’দলে অন্তর্কোন্দল মাথাছাড়া দিয়ে উঠেছে।

মাঠে-ময়দানে রাজনীতির চেয়ে কতিপয় নেতার ব্যক্তিগত আধিপাত্য বিস্তারের নানা কর্মকান্ডে উভয় দলের তৃনমূল নেতা-কর্মীদের মাঝে জ্বলছে ক্ষোভের আগুন। বঙ্গোপসাগরের কোল ঘেঁষে মেঘনা মোহনায় জেগে ওঠা প্রায় চার লাখ মানুষ অধ্যুষিত দ্বীপটির একটি পৌরসভা ও ১৫টি ইউনিয়ন নিয়ে চট্টগ্রাম -৩ সংসদীয় আসন গঠিত।

বিগত দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন পেয়ে এখানে সংসদ সদস্য নির্বাচিত হন দু’বার সংসদ সদস্য বিজয়ী আওয়ামীলীগের সাবেক এম.পি দ্বীপবন্ধু মুস্তাফিজুর রহমানের পুত্র রূপালী লাইফ ইন্সুরেন্সের চেয়ারম্যান মাহফুজুর রহমান মিতা। এবারও মনোনয়ন প্রাপ্তির বিষয়ে তিনি আশাবাদী।বর্তমানকার কৃষকলীগ, ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবকলীগ কমিটিগুলো প্রায়ই তার অনুগতদের নিয়ে গঠিত।

বিগত সাড়ে তিন বছরে তার প্রচেষ্টায় রাস্তা-ঘাট,শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানে ব্যাপক উন্নয়ন ছাড়াও সাব মেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিডের বিদ্যুৎ সরবরাহ, ২৪০ কোটি টাকায় বেড়িবাঁধ উন্নয়ন এবং যাত্রীসেবায় প্রায় ৪৫ কোটি টাকা ব্যয়ে জেটি নির্মাণ প্রকল্পগুলোর কাজ শীঘ্রই শুরু হওয়ার দাবী করেছেন এম.পি মিতা। তিনি দৃঢ়ভাবে আশাবাদী, মনোনয়ন পেলে পিতার জনপ্রিয়তা আর এ মেয়াদে তার উন্নয়নমূলক কর্মকান্ডের কথা বিবেচনা করে সন্দ্বীপবাসী তাকে আবার ভোট দিয়ে জয়যুক্ত করবেন।

নির্বাচনকে সামনে রেখে গত ১ বছর ধরে দ্বীপের আনাচে-কানাচে চষে বেড়িয়ে সাধারন ভোটারদের সাথে সম্পর্ক গভীর করার চেষ্টা করছেন তিনি।আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশীর তালিকায় আরো রয়েছেন- পর পর দু’বারের নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও স্থানীয় উপজেলা আওয়ামীলীগের সভাপতি মাষ্টার শাহজাহান। দীর্ঘদিনের আওয়ামীলীগের স্থানীয় রাজনীতির কান্ডারী হিসেবে পরিচিত এ প্রবীণ নেতার সাথে রয়েছেন উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগ কমিটির বেশীর ভাগ নেতা-কর্মী। বেশীর ভাগ ইউপি চেয়ারম্যানও তার অনুগত।

এ ছাড়া সাবেক ছাত্রনেতা, উত্তর জেলা আওয়ামীলীগের যুব-ক্রীড়া সম্পাদক মেয়র জাফর উল্যা টিটু ও স্বাচিপ নেতা ডা.জামাল উদ্দিন মনোনয়ন চাইবেন বলে জানা গেছে। সারাদেশে আওয়ামীলীগের জয় জয়কারের মধ্যেও ২০১০ সালে সন্দ্বীপ আসনে তৃতীয় বারের মত সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন বিএনপি নেতা মোস্তফা কামাল পাশা।

এবারও তিনি মনোনয়ন পেতে জোড় তদবীর চালিয়ে যাচ্ছেন। কিন্তু মূলতঃ ১/১১এর পর থেকে মোস্তফা কামাল পাশাকে চ্যালেঞ্জ করে জেলা নেতা আসলাম চৌধুরীর অনুগত হিসেবে স্থানীয় বিএনপি’র একটি অংশ প্রকাশ্যে তার বিরোধিতা করে আসছে।

তাদের মধ্যে ব্যবসায়ী নুরুর মোস্তফা খোকন ও যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সাধারন সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল মনোনয়ন চাইবেন বলে জানা গেছে। এ ছাড়া জাতীয় পার্টি পৃথক নির্বাচন করলে উপজেলা জাপা সভাপতি এম.এ সালাম এবারও মনোনয়ন পাবেন বলে আশা করছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.