সপ্তদশ সংশোধনী বিল পাস হতে যাচ্ছে আজ

0

সিটিনিউজ ডেস্ক:: সংবিধানের সপ্তদশ সংশোধনী বিল সংসদে পাস হতে যাচ্ছে আজ। রবিবার বিকাল তিনটায় এই অধিবেশন শুরু হওয়ার কথা। নারীদের জন্য সংসদে আসন আরও ২৫ বছর সংরক্ষিত রাখতে এই সংশোধনী আনা হচ্ছে।

গত শনিবার সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপিতে সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ তার দলের সব সংসদ সদস্যকে যথাসময়ে সংসদে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন। আইনমন্ত্রী আনিসুল হক সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল-২০১৮ পাস করার প্রস্তাব উত্থাপন করবেন।

গত বৃহস্পতিবার আওয়ামী লীগের সংসদীয় দলের সভাতেও প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা দলীয় সংসদ সদস্যদের রবিবারের অধিবেশনে উপস্থিত হওয়ার নির্দেশনা দিয়েছিলেন। বৈঠকে সংসদ সদস্যদের সংবিধান সংশোধনীর ভোটিং প্রক্রিয়া সম্পর্কেও প্রধানমন্ত্রী বিস্তারিত তুলে ধরেন বলে জানা গেছে।

সংরক্ষিত নারী আসনের নির্বাচনের বিধি আরও ২৫ বছর বাড়িয়ে গত ১০ এপ্রিল সংসদে ‘সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল-২০১৮’ সংসদে উত্থাপন করা হয়। গত ৬ জুন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে বিলটি পাসের সুপারিশ করে রিপোর্ট উত্থাপন করেন।

২০১১ সালে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর সময় সংরক্ষিত নারী আসনের সংখ্যা ৫০ করা হলেও ওই সময় মেয়াদ বাড়ানো হয়নি।

বর্তমানে ৩৫০ সদস্যবিশিষ্ট সংসদের ৩০০ জন সরাসরি ভোটে নির্বাচিত। বাকি ৫০ জন সংরক্ষিত আসনে নারী সংসদ সদস্য। সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলো তাদের আসনসংখ্যার অনুপাতে নারী সংসদ সদস্য মনোনীত করে থাকে।

২০০৪ সালে অষ্টম জাতীয় সংসদে সংবিধান সংশোধন করে সংরক্ষিত নারী সদস্যের ৪৫টি আসন সংসদে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলগুলোর মধ্যে আনুপাতিক হারে বণ্টনের ব্যবস্থা করা হয়। তখন এর মেয়াদকাল নির্ধারণ করা হয় পরবর্তী সংসদের অর্থাৎ, নবম সংসদের প্রথম বৈঠক থেকে ১০ বছর।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচন হয়। সংসদের প্রথম অধিবেশন বসে ২০০৯ সালের ২৫ জানুয়ারি। সেই হিসেবে সংরক্ষিত নারী সংসদ সদস্যের মেয়াদ আছে ২০১৯ সালের ২৪ জানুয়ারি পর্যন্ত।

বর্তমান সংসদের মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বিদ্যমান নারী আসনের মেয়াদ শেষ হবে। ফলে সপ্তদশ সংবিধান সংশোধনী বিল পাস হলে পরবর্তী সংসদ থেকে তার মেয়াদ ২৫ বছর হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.