সুদান বিমানবন্দরে বশিরের অভ্যর্থনা

0

সিটিনিউজবিডিঃ সুদানে প্রেসিডেন্ট ওমর আল-বশির অবতরনের পর বিপুল সংখ্যক সমর্থক বশিরকে স্বাগত জানান। এসময় বশিরকে একটি কালো রঙের খোলা জিপে সমর্থকদের উদ্দেশে হাত নাড়তে দেখা যায়। বশিরকে আটকে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) নির্দেশকে ‘নাটক’ বলে মন্তব্য করেছেন সুদানের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম গান্দোর ।  সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, জোহান্সবার্গে আফ্রিকান ইউনিয়নের (এইউ) সম্মেলনে যোগ দেওয়া থেকে বশিরকে বিরত রাখতেই সুদানের শত্রুরা এই নাটক মঞ্চস্থ করেছে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেফতারি পরোয়ানা ও প্রেটোরিয়া হাইকোর্টের দক্ষিণ আফ্রিকা ত্যাগে নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে দেশে ফিরে গেছেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির। সোমবার (১৫ জুন) আন্তর্জাতিক সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় বিকাল ৪টায়) বশির দক্ষিণ আফ্রিকার ওয়াটারলুফ বিমানঘাঁটি থেকে উড়াল দেন। এর কয়েক ঘণ্টা পরই তিনি সুদানের খার্তুম বিমানবন্দরে অবতরন করেন বলে স্থানীয় সংবাদমাধ্যমের দ্বারা জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

তিনি বলেন, আটকের আদেশ সংবাদমাধ্যমে খবর তৈরি ছাড়া আর কিছুই করতে পারবে না, আমরা জানতাম। সুদান সার্বভৌম একটি দেশ। প্রেসিডেন্ট জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত জনপ্রতিনিধি। এসময় তিনি আইসিসি’র আটকাদেশকে ‘অর্থহীন’ ও ‘খোঁড়া’ বলে মন্তব্য করেন। এদিকে, সোমবার (১৫ জুন) দক্ষিণ আফ্রিকা থেকে বশির উড়াল দেওয়ার ঘণ্টাখানেক আগে জেনেভায় অবস্থানরত জাতিসংঘ মহাসচিব বান কি-মুন তাকে গ্রেফতারে আইসিসি’র দেওয়া আদেশ বাস্তবায়নের তাগিদ দেন। এসময় তিনি বলেন, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে প্রেসিডেন্ট বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এই অপরাধগুলোর বিরুদ্ধে আমার অবস্থান সর্বদাই দৃঢ়। তবে, এর কিছু পরই সুদানের তথ্যমন্ত্রী আহমেদ বিলাল ওসমান একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, প্রেসিডেন্ট বশির বর্তমানে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন এবং কেউ তাকে গ্রেফতার করবে না। কয়েক ঘণ্টার মধ্যেই তিনি দেশে ফিরবেন।

এর আগে ২০০৩ সালে দারফুলে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। জোহান্সবার্গে আফ্রিকান ইউনিয়ন (এইউ) সম্মেলনে অংশ নিতে শনিবার (১৩ জুন) দক্ষিণ আফ্রিকায় অবতরন করলে তাকে স্বাগত না জানিয়ে আটকের নির্দেশ দেওয়া হয় ওই রুলে। তবে অবতরনের পর দক্ষিণ আফ্রিকার ঊর্ধ্বতন কর্মকর্তারা বশিরকে স্বাগত জানান বলে সাউথ আফ্রিকান ব্রডকাস্টিং কর্পোরেশনের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। রোববার (১৪ জুন) এক শুনানি শেষে দক্ষিণ আফ্রিকার প্রেটোরিয়া হাইকোর্ট গ্রেফতারি পরোয়ানা জারি থাকা অবস্থায় বশিরকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.