অর্থনীতির সব পর্যায়ে নারীদের এগিয়ে আসতে হবেঃ প্রধানমন্ত্রী

0

সিটি নিউজ ডেস্কঃঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,নানান বাধা সত্ত্বেও প্রতিটি পর্যায়ে সরকার নারীদের কর্মসংস্থান সৃষ্টি করেছে। মেয়েদের নিজের পায়ে দাঁড়াতে হবে। নিজেদের মেধা কাজে লাগাতে হবে। অর্থনীতির সব পর্যায়ে নারীদের এগিয়ে আসতে হবে।

আজ বৃহস্পতিবার (৮ মার্চ ) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।
৭১ এর যুদ্ধকালীন পরবর্তী স্মৃতিচারণ করতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যখন দেশ স্বাধীন হয় তখন আর্মি ক্যাম্প থেকে অনেক নারীকে উদ্ধার করা হয়। তাদের চিকিৎসা শেষে বিয়ে দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বীরাঙ্গনা এসব নারীদের মধ্যে অনেকে পিতামাতা ও বাড়ি ঘর ছাড়া ছিলেন। তখন তাদের বিয়ের কাবিনে পরিচয় দেয়ার সময় তিনি (বঙ্গবন্ধু) কাজীদের বলেছিলেন লিখে রেখ তাদের বাবার নাম বঙ্গবন্ধু, বাড়ি নম্বর ৩২।

প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রতিটি কর্মক্ষেত্রে নারীদের প্রাধান্য দিচ্ছি। আমাদের উচ্চ আদালতে কোনও নারী ছিল না, আমি এসে সেই উদ্যোগ নিয়েছি। আমি এসে নারীদের পুলিশের এসপি পদে নিয়োগ দিয়েছি। এছাড়া প্রতিটি ক্ষেত্রে নারী নেতৃত্বের স্থান করে দিয়েছি। আমরা মাতৃত্বকালীন ছুটি বৃদ্ধি করে ছয় মাস করে দিয়েছি।

তিনি আরও বলেন, আমাদের মেয়েরা খেলাধুলায় এখন আর পিছিয়ে নেই। আমাদের মেয়েরা এখন এভারেস্টেও যাচ্ছে। আমরা নারী নেতৃত্ব গ্রাম থেকে তৃণমূল পর্যায়ে আনার চেষ্টা করছি।

তিনি নারীদের অবদানের কথা বলতে গিয়ে নিজের মা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের অবদানের কথা উল্লেখ করেন। বঙ্গবন্ধু জেলে থাকা অবস্থায় তিনি যেভাবে সংসার, রাজনীতি ও আন্দোলন পরিচালনায় ভূমিকা রাখতেন সেসবের স্মৃতিচারণা করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.