এক পরিবার ফিরিয়ে নিয়ে প্রত্যাবাসন বলা হাস্যকর: স্বরাষ্ট্রমন্ত্রী

0

সিটি নিউজ ডেস্ক :: রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন: এখন পর্যন্ত বাংলাদেশে রোহিঙ্গা এসেছে কয়েক লাখ। আর গতকাল ৫ সদস্যের এক রোহিঙ্গা পরিবার ফিরিয়ে নিয়েছে মিয়ানমার। এটাকে প্রত্যাবাসন বলা হাস্যকর।

রবিবার (১৫ এপ্রিল) রাজধানীর মতিঝিলে ডিসিসিআই অডিটোরিয়ামে ব্যবসায়ীদের সঙ্গে এক মত বিনিয়ময় সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

শনিবার দিবাগত গভীর রাতে বাংলাদেশ সীমান্তের একটি শরণার্থী ক্যাম্প থেকে ৫ সদস্যের এক রোহিঙ্গা পরিবার পশ্চিমাঞ্চল রাখাইন রাজ্যে ফিরে গেছে। আর একাজে সহযোগিতা করেছে মিয়ানমার বর্ডার গার্ড (বিজিপি)। তারা সেখানে গিয়ে ‘এমবিসি’ কার্ড সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন তুমব্রু নো-ম্যানস ল্যান্ডে অবস্থানরত রোহিঙ্গারা।

এ বিষয়ে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম বলেন: আকতার নামে এক রোহিঙ্গা নাগরিক তার পরিবার নিয়ে মিয়ানমার ফেরত গেছেন বলে আমি শুনেছি। এটা প্রত্যাবাসনের আওতায় পড়ে না।

আর এটাকে মিয়ানমারের ‘কূটচাল’ হিসেবে আখ্যা দিয়েছেন রোহিঙ্গা প্রত্যাবাসন সংগ্রাম কমিটি, এমনকি ফিরে যাওয়া ওই পরিবার মিয়ানমারের গুপ্তচর হিসেবে কাজ করত বলেও অভিযোগ করেন এক মাঝি।

‘তমব্রু সীমান্তের নোম্যানস ল্যান্ডে প্রায় ৬ হাজার রোহিঙ্গা পরিবার রয়েছে। ওই পরিবারগুলো প্রত্যবাসনের আওতায় পড়ে না। মিয়ানমার সরকারকে আগে থেকেই বলা হচ্ছে ওই পরিবারগুলো ফেরত নিতে। কিন্তু তারা সবাইকে ফেরত না নিয়ে শুধু একটি পরিবারকে নিয়ে গেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.